বাড়ি খেলাধুলা দলের মাঝে যে বিশ্বাস ছড়াচ্ছেন মাশরাফী

দলের মাঝে যে বিশ্বাস ছড়াচ্ছেন মাশরাফী

173

সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু হবে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই। এবারের আসরে অংশ নেবে ছয়টি দল। সোমবার মিরপুরে শুরু হয়েছে বাংলাদেশ দলের অনুশীলন ক্যাম্প। দলীয় মিটিংয়ে মাশরাফী বিন মোর্ত্তজা সতীর্থদের মাঝে ছড়িয়েছেন শিরোপা জয়ের বিশ্বাস।

গোটা দলকে এক সুতোয় বেঁধে ফেলেছেন অধিনায়ক। মাশরাফীর মন্ত্র ক্রিকেটারদের মাঝে ছড়িয়ে পড়েছে টনিক হয়ে। তরুণ পেসার আবু জায়েদ রাহির আত্মবিশ্বাসী কণ্ঠে উচ্চারিত কথাই তার প্রমাণ।

‘যদি এশিয়া কাপের পরিকল্পনা জানতে চান, তাহলে বলব আমরা চ্যাম্পিয়ন হতে চাই। একটু আগে ড্রেসিংরুমে একটা মিটিং হয়েছিল আমাদের মধ্যে। মাশরাফী ভাই বলেছেন, সবার মধ্যে বিশ্বাস রাখতে যেন আমরা চ্যাম্পিয়ন হতে পারি। আমরা শুধুই অংশগ্রহণ করতে যাচ্ছি না।’

ওয়েস্ট ইন্ডিজ সফরের অভিজ্ঞতা নিয়ে রাহী বললেন, ‘‘মাশরাফী ভাইয়ের সঙ্গে ওটাই আমার প্রথম সফর ছিল। গায়ানাতে যখন তাকে দেখেছি, অনেক আত্মবিশ্বাসী মনে হয়েছিল। উনি আমাদের বিশ্বাস দিয়ে বলেছিলেন, ‘যদি বিশ্বাস রাখিস তাহলে তোরা পারবি।’ আর আমরা সেটা পেরেছি।’’

আবু জায়েদ রাহি

এশিয়া কাপ বাংলাদেশের জন্য যতটা আশার ততটাই হতাশার। ২০১২ সালে মিরপুরে ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ২ রানের হারের স্মৃতি হৃদয়-বিদারক এক অধ্যায় হয়ে আজও জাগরূক।

পরে ২০১৪ ও ২০১৬তেও এশিয়া কাপ হয়েছে দেশের মাটিতে। শেষবার টি-টুয়েন্টি ফরম্যাটের আসরে ভারতের সঙ্গে হারে স্বপ্নভঙ্গ হয় বাংলাদেশের।

দেশের মাটিতে যারা পারেনি সেই টাইগাররা এবার বিদেশের মাটিতে এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জনে সংকল্পবদ্ধ। নেপথ্যে প্রেরণা হয়ে দাঁড়িয়ে একজন, অধিনায়ক মাশরাফী!