বাড়ি দিত্বীয় সারির খবর পঞ্চমী ও ষষ্ঠীর নানা অয়োজনে দূর্গা পুজার অয়ানুষ্ঠানিকতা শুরু

পঞ্চমী ও ষষ্ঠীর নানা অয়োজনে দূর্গা পুজার অয়ানুষ্ঠানিকতা শুরু

532

আজ (সোমবার) শারদ মঙ্গল শোভা যাত্রা ও ষষ্ঠীপূজার মধ্য দিয়ে  শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব। এদিন দুর্গতিনাশিনী দেবীর অধিষ্ঠান, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা।

 

পাঁচদিনের দুর্গোৎসবের প্রথম দিনে সকাল ৯টা ২৫ মিনিটের মধ্যে ছিল ষষ্ঠ্যাদি কল্পারম্ভ। এ সময় বেলতলা কিংবা বেলগাছের নিচে দেওয়া হয় ষষ্ঠীপূজা। সন্ধ্যায় দেবীর আমন্ত্রণ ও অধিবাস ছাড়াও সব মণ্ডপে পুষ্পাঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগআরতির আয়োজন রয়েছে। এছাড়াও সন্ধ্যায় বিশেষ আলোকসজ্জাসহ অনেক মণ্ডপে বিশেষ প্রার্থনা ও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন রয়েছে।

এর আগে গত রবিবার রাতে, শাখ, ঢাক ও উলুর ধ্বনির মধ্য দিয়ে সারা দেশে দেবীর বোধন সম্পন্ন হয়। চট্টগ্রাম নগরীর পাহারতলী থানার অর্ন্তগত সপ্তরুপা ক্লাব কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে শাখ বাজিয়ে ও উলুধ্বনি দিয়ে দেবীর বোধন সম্পন্ন করা হয়। ঢাকা ও চট্টগ্রাম সহ সারা বাংলাদেশ এবার মোট ৩১ হাজার ২৭২টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

এছাড়াও উৎসবের দ্বিতীয় দিনে মঙ্গলবার মহাসপ্তমী। ওইদিন সকালে ত্রিনয়নী দেবীদুর্গার চক্ষুদান করা হবে। এরপর সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা হবে। এভাবে উৎসব চলবে আগামী শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন পর্যন্ত।