বাড়ি আন্তর্জাতিক ধূমপান পরিত্যাগে ৬ দিনের অতিরিক্ত ছুটি!

ধূমপান পরিত্যাগে ৬ দিনের অতিরিক্ত ছুটি!

125

অতিরিক্ত ছুটি পেতে কে না ভালোবাসে। আর কর্মব্যস্ততার মাঝে ছুটি যেন এক স্বস্থির পরস। তবে কাজের চাপের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকা মানসিক চাপকে একটু দূরে সরাতে অনেকেই বেঁছে নেন ধোয়াকে। ঠোঁটের কোণে সিগারেট রেখে ধোঁয়ার সাহায্যে মানসিক চাপ মুক্ত হতে চান তারা। এর ফলে যতদিন যাচ্ছে ততই বাড়ছে ধূমপায়ীদের সংখ্যা।

অফিসে গিয়েও মন খুঁতখুঁত। হাতে কাজ থাকলে কী হবে, মন চায় ধোঁয়ার সন্ধান। তাই কাজ রেখেই ধোঁয়ার সন্ধানে মাঝে মাঝে নিজের ডেস্ক থেকে উধাও হয়ে যান কর্মীরা। এই সমস্যা থেকে মুক্তি পেতেই নতুন ভাবনা জাপানের এক বিজ্ঞাপন সংস্থার। ধূমপান ছাড়তে পারলেই বিশেষ সুবিধার ব্যবস্থা করেছে ওই সংস্থা।

কোম্পানির নতুন নিয়ম অনুযায়ী, ধূমপান ছাড়লেই কর্মীরা বছরে ৬ দিন সবেতন ছুটি বেশি পাবেন। বিশ্বাস হচ্ছে না? চলতি বছর থেকে এমনই নিয়ম চালু করেছে জাপানের ওই সংস্থা। সংস্থার শীর্ষকর্তারা মনে করেন ধূমপান না করলে নাকি কর্মক্ষেত্রে বেশি মনোযোগ এবং সময় দেওয়া যায়।

টোকিওর একটি বহুতলের ২৯ তলায় জাপানের বিজ্ঞাপন সংস্থা পিয়ালা ইনকর্পোরেটেডের হেড অফিস। ফলে ধূমপানের জন্য অফিসের ধূমপায়ী কর্মীদের ওই বহুতলের বেসমেন্টে আসতে হয়। এই সংস্থার ধূমপায়ী নন এমন কর্মীদের অভিযোগ, ধূমপায়ীদের থেকে তারা বেশি সময় কাজ করছেন। কারণ, সিগারেটের জন্য ধূমপায়ীরা কাজের অনেকটা সময় ব্যয় করেন।

এই সংস্থার মুখপাত্রের দাবি, প্রত্যেকবার ধূমপানের জন্য অন্তত ১৫ মিনিট করে সময় চলে যায়। সব মিলিয়ে প্রতিদিন ধূমপায়ী কর্মীরা গড়ে প্রায় ৪৫-৫৫ মিনিট সময় চলে যায়। তাই অনেক ভেবেচিন্তে সংস্থার সিইও নতুন এই নিয়ম চালু করার নির্দেশ দেন। সবচেয়ে অবাক কাণ্ড হল, ইতিমধ্যে এই অতিরিক্ত ছুটির লোভে অনেকেই ধূমপান ছেড়ে দিয়েছেন।