বাড়ি খেলাধুলা “খেলার মাঠে দর্শকদের রাজনৈতিক স্লোগান” ম্যাশের ভাবনায় দুই মাঠ!

“খেলার মাঠে দর্শকদের রাজনৈতিক স্লোগান” ম্যাশের ভাবনায় দুই মাঠ!

115

সরফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে এক অনন্য মাইলফলক ছুঁয়েছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মাশরাফি।

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন তিনি। স্মরণীয় ম্যাচে জ্বলে উঠেন নড়াইল এক্সপ্রেস। তার বল যেন খেলতেই কষ্ট হচ্ছিল উইন্ডিজ ব্যাটসম্যানদের। টাইগার অধিনায়ক ১০ ওভার বল করে ৩০ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন। হয়েছেন ম্যাচ সেরাও।

দলীয় পারফর্মেন্সে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ১৯৬ রানের লক্ষ্যে খেলতে নেমে ৫ উইকেট হারিয়ে ৮৯ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় তামিম-সাকিব-মুশফিকরা।

এদিকে, বাংলাদেশে মাশরাফির খেলার চেয়েও এখন বড় ইস্যু তার রাজনীতিতে যোগ দেওয়া। সব কিছু ছাপিয়ে এখন আলোচনার বস্তুতে পরিণত হয়েছে এটাই। মাঠের বাইরের রেশ এবার মাঠেও এসে পড়তে দেখা গেল।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাঁড়ানোর পর এই প্রথম মাঠে নেমেছেন বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক। তাই মাঠেও শোনা গেছে রাজনৈতিক স্লোগান!

রবিবার (৯ ডিসেম্বর) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুরে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে গ্যালারি ছিল কানায়-কানায় পূর্ণ। তবে দর্শকদের মুখে বাংলাদেশ-বাংলাদেশ ধ্বনির চেয়েও কানে বেজেছে একটি স্লোগান! নৌকা! নৌকা! এটা না বুঝার কিছু নেই এটা মাশরাফির নির্বাচনে দাঁড়ানো নিয়েই।

এদিন ম্যাচ শেষে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন কাপ্তান মাশরাফি। সেখানে স্লোগান কেন্দ্রিক প্রশ্নের মুখোমুখিও হয়েছেন ম্যাশ।

মাঠে দর্শকদের এমন স্লোগান কীভাবে দেখছেন আপনি এমন প্রশ্নের জবাবে মাশরাফির সরাসরি উত্তর, ‘এখানে দেখার কিছু নেই ওটা রাজনীতি এটা খেলা’ আর আমি যখন যেটাতে থাকি তখন সেটাতেই ফোকাস দিই।

তবে মাশরাফি রাজনীতিতে যোগ দেওয়াও সামাজিক যোগাযোগ মাধ্যম হতে শুরু করে অলি-গলির আড্ডায় আলোচনার বিষয় ছিল এটি। কিন্তু ব্যক্তি মাশরাফির মনযোগ ছিল খেলাতেই।

তিনি নিজেই বলেছেন ১৮ বছর ধরে ক্রিকেট খেলছেন এত সহজে খেলা থেকে ফোকাস সরে যাবে না। তিনি নিজেকে প্রস্তুত করছেন সেভাবেই।

তবে, মাশরাফির ফোকাস যে খেলাতেই ছিল এটা বুঝা যায় তার জ্বলে উঠা ও নজরকাড়া পারফর্মেন্সে। এই পারফর্মেন্স, যারা সমালোচনা করছিল তাদের জন্য জবাব ছিল কিনা এমন প্রশ্নেও মাশরাফির অস্বীকৃতি। তিনি বলেন, জবাবের কিছু দেখছেন না এসব অবান্তর প্রশ্ন । আমি খেলা দিয়ে সবার মন জিতেছি আর সামনেও স্ব অবস্থান থেকে জেতার চেষ্টা করবো।