বাড়ি আবহাওয়া ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ফণী, সর্বশেষ অবস্থা কী?

ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ফণী, সর্বশেষ অবস্থা কী?

484

আবহাওয়া অধিদপ্তর মতে, ‘প্রবল শক্তিশালী’ ঘূর্ণিঝড় ফণি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় স্থীর অবস্থায় রয়েছে।

দেশের সমুদ্র বন্দরগুলোকে চার (পুনঃ) চার নম্বর স্থানীয় হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তা জানান, “ঘূর্ণিঝড়টি ৩ মে ওড়িশা উপকূল অতিক্রম করার কথা। এর প্রভাবে বাংলাদেশে ৪ঠা মে প্রচুর বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ওড়িশা উপকূল অতিক্রমের পরই বলা যাবে বাংলাদেশে এর কেমন প্রভাব পড়ে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ফণী’ আরও সামান্য উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

সতর্কবার্তা

এটি আজ দুপুর বারটায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১,২৩৫ কি:মি:, কক্সবাজার থেকে ১,১৯০ কি:মি: ও মংলা থেকে ১,০৯৫ কি:মি: ও পায়রা থেকে ১,১০০ কি:মি: দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিলো। তবে বর্তমানে এটি আরও ঘনীভূত হয়ে উত্তর বা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে বলে সতর্কবার্তায় উল্লেখ করা হয়েছে।

একই সাথে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে চার নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে না যাওয়া এবং উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে । যাতে করে তারা অল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে ফিরতে পারে।

এদিকে ঘূর্ণিঝড় ফণীকে কেন্দ্র করে প্রস্তুতি নিতে শুরু করেছে প্রস্তুতি কেন্দ্র ও আশ্রয় কেন্দ্রগুলো।

এরই প্রেক্ষিতে দেশের সবগুলো প্রস্তুতি কেন্দ্রকে ইতোমধ্যেই সতর্ক করা হয়েছে।

সংশ্লিষ্ট উপকূলীয় জেলা প্রসাশকরা তাদের সার্বিক প্রস্তুতির কথা জানান। এছাড়াও ঘূর্ণিঝড় মোকাবিলায় মাইকিং সহ লোকজনকে নিরাপদ আশ্রয়ে আনতে সেচ্ছাসেবকদের মাঠে নামানোর সব প্রকৃয়া সম্পন্ন করা হয়েছে বলেও জানান।