বাড়ি চিটাগাং চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড়ে উচ্ছেদ অভিযান

চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড়ে উচ্ছেদ অভিযান

109
উচ্ছেদ

সারাদেশে চলছে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারী অবৈধ বাসিন্দাদের উচ্ছেদ অভিযান।একইভাবে, নগরের ট্যাংকির পাহাড়ে ‘মৃত্যুঝুঁকি’ নিয়ে বাস করা ৮০টি পরিবারকে উচ্ছেদ করেছে জেলা প্রশাসন।

পাহাড় ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পাহাড়ের পাদদেশ দখল করে গড়ে উঠা একাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করা হয়। তালিকা অনুযায়ী নগরের ১৭টি ঝুঁকিপূর্ণ পাহাড়ে মৃত্যুঝুঁকি নিয়ে ৮৩৫টি পরিবার বসবাস করছে। এদের মধ্যে ৮০টি পরিবারকে উচ্ছেদ করা হয়।

এরই অংশ হিসেবে ১০ জুলাই বুধবার চট্টগ্রাম নগরীর ফয়েজলেক এলাকার শান্তিনগর কলোনীতে পাহাড়ের পাদদেশে অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারী বেশ কয়েকটি বসতি উচ্ছেদ করা হয়।

উচ্ছেদকৃতদেরকে সাময়িকভাবে নিকটবর্তী আশ্রয় কেন্দ্রে যাওয়ার পরামর্শ দেন জেলা প্রশাসনের দায়িত্বরত ম্যাজিস্ট্রেট।
এই উচ্ছেদ অভিযান পরিচালনা করেন জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারি ভূমি কমিশনার মোঃ তৌহিদুল ইসলাম। প্রচুর বৃষ্টিপাত ও খারাপ আবহাওয়ার কারনে উচ্ছেদ অভিযান পরিচালনা করা অনেকটা কষ্টসাধ্য হয়ে দাড়িয়েছে বলে জানান দায়িত্বরত এই ম্যাজিস্ট্রেট।

এব্যাপারে তার কাছে প্রশ্ন করা হলে তিনি ক্যামেরা এড়িয়ে যান ও বক্তব্য দিতে অস্বীকৃতি জানান।
অপরদিকে, উচ্ছেদকৃত এলাকাবাসীদের মধ্যে এ অভিযান নিয়ে ভিন্নমত লক্ষ করা যায়। তারা জানান তাদেরকে ঘর-বাড়ি, আসবাবপত্র ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সরিয়ে নেওয়ার জন্য আগে থেকে কোন কিছু বলা হয়নি বা সরকারিভাবে কোন নোটিশ দেওয়া হয়নি।