বাড়ি Uncategorized ফেসবুক-গুগলের ওপর ৩ শতাংশ কারারোপ করলেন; ফ্রান্স

ফেসবুক-গুগলের ওপর ৩ শতাংশ কারারোপ করলেন; ফ্রান্স

81

যুক্তরাষ্ট্রের হুমকির পরও গুগল-ফেসবুকের ও আমাজনের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর ডিজিটাল সার্ভিস ট্যাক্স আরোপ করেছে ফ্রান্স। এতে যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ হয়েছে। পাশাপাশি মার্কিন প্রতিষ্ঠানগুলোর ওপর অন্যায় আচরণ হচ্ছে দাবি করে ফ্রান্সের সঙ্গে সম্পর্ক ছিন্নের হুমকিও দিয়েছে তারা।বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, হুমকির পরও নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসেনি ফ্রান্স। নতুন নিয়মানুযায়ী, ফ্রান্সে কার্যক্রম চালানো গুগল-ফেসবুকের মতো বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে অতিরিক্ত ৩ শতাংশ হারে কর দিতে হবে ।

ফ্রান্সের কর্তৃপক্ষ বলছে, ইউরোপের যেসব অঞ্চলে ট্যাক্স কম, সেখানে কার্যালয় স্থাপন করা ঠেকাতে এ বিল এনেছে দেশটি। ফ্রান্সের মতো দেশে যেখানে বিজ্ঞাপন থেকে ব্যাপক অর্থ আয় করে প্রতিষ্ঠানগুলো, সেখানে প্রায় কোনো ট্যাক্সই দেয় না।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, হুমকির পরও নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসেনি ফ্রান্স। নতুন নিয়মানুযায়ী, ফ্রান্সে কার্যক্রম চালানো গুগল-ফেসবুকের মতো বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে অতিরিক্ত ৩ শতাংশ হারে কর দিতে হবে।

বিলে ডিজিটাল কোম্পানিগুলোর ওপর ৩ শতাংশ কর আরোপের প্রস্তাব আনা হয়েছে। আগামী সপ্তাহে এটি সিনেটে যাবে এবং সেখানে চূড়ান্ত অনুমোদন পাবে বলে আশা করা যাচ্ছে।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো সতর্ক করে বলছে, কর আরোপ করা হলে তা গ্রাহকদের জন্য বেশি খরচ হবে।

এরই মধ্যে প্যারিসের কর আরোপের সিদ্ধান্তটি তদন্তের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন। ফলে দুই দেশের পারস্পরিক সম্পর্কে অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রসঙ্গত, গত বৃহস্পতিবার দেশটির সংসদে নতুন এই নীতি পাস হয়েছে। এর এক সপ্তাহ আগে সংসদের নিম্নকক্ষে নীতিটি পাস হয়।