বাড়ি অপরাধ অবশেষে কাশ্মীরে চালু হবে ফোন, আগামী সপ্তাহে খুলবে স্কুল

অবশেষে কাশ্মীরে চালু হবে ফোন, আগামী সপ্তাহে খুলবে স্কুল

80
অবরুদ্ধ করে রাখা কাশ্মীর আবার সচল হচ্ছে। চালু হচ্ছে ফোন লাইন। খুলে যাচ্ছে স্কুলও। জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বিভিআর সুব্রহ্মণ্যম একথা জানিয়েছেন।

ভারত-শাসিত কাশ্মীরের বেশ কিছু এলাকায় সরকারি যানবাহন সচল হয়েছে শুক্রবার থেকে। চালু হয়েছে কিছু ফোন লাইনও। শনিবার সকালেই শ্রীনগরের একটা বড় অংশ সচল হবে। সোমবার থেকে খুলবে স্কুল।

সাংবাদিক সম্মেলন করে একথাই জানিয়েছেন মুখ্যসচিব সুব্রহ্মণ্যম। আগামী সপ্তাহের মধ্যে কাশ্মীরের সার্বিক পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে বলে জানিয়েছেন তিনি।

তবে ইন্টারনেট এবং মোবাইল ফোন সেবা কখন থেকে চালু হবে তা বলেননি সুব্রহ্মণ্যম। জঙ্গি দলগুলো নেট এবং মোবাইল কাজে লাগিয়ে সন্ত্রাসী তৎপরতা চালাতে পারে বলে তিনি উল্লেখ করেন।

ভারত সরকার গত ৫ অগাস্ট জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদ এবং রাজ্য ভাগের সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই প্রায় গোটা অঞ্চলে কারফিউ জারি ছিল। বন্দি করা হয়েছিল চারশ’র বেশি নেতানেত্রীকে। সংবাদমাধ্যমের অবাধ প্রবেশও বন্ধ ছিল। মাঝখানে ঈদ উপলক্ষে কড়াকড়ি সামান্য শিথিল হলেও স্বাধীনতা দিবসে ফের নেওয়া হয়েছিল কড়া নিরাপত্তার ব্যবস্থা।

ফলে রাজ্যে কোনো প্রাণহানি বা কারো গুরুতর আহত হওয়ারও খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন সুব্রহ্মণ্যম। তিনি জানান, জম্মু-কাশ্মীরের ২২ টি জেলার মধ্যে ১২ টি তেই স্বাভাবিক কার্যক্রম চলছে। তবে ৫ টি জেলায় রাত্রীকালীন নিষেধাজ্ঞা বহাল আছে।

ধাপে ধাপে এ নিষেধাজ্ঞা উঠে যাবে এবং সোমবার থেকে পরিস্থিতির আরও উন্নতি ঘটতে থাকবে বলে জানিয়েছেন মুখ্যসচিব।