বাড়ি প্রধান খবর ডেঙ্গু: ২১ দিনে তিনগুণ ডেঙ্গু রোগী

ডেঙ্গু: ২১ দিনে তিনগুণ ডেঙ্গু রোগী

79

এ মাসের ২১ তারিখ বুধবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৫৩৪ জন। জুলাইয়ে এ সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

তাদের হিসাবে, গত ২৪ ঘণ্টায় (২০ আগস্ট সকাল ৮টা থেকে ২১ আগস্ট ৮টা পর্যন্ত) আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬২৬ জন। এর আগের ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছিলেন ১ হাজার ৫৭২ জন।
কন্ট্রোল রুম বলছে, রাজধানী ঢাকায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৭১১ জন, আগের দিন এ সংখ্যা ছিল ৭৫০।

আর ঢাকার বাইরে আক্রান্ত হয়েছেন ৯১৫ জন, যা আগের দিনের চেয়ে ৯৩ জন বেশি।
সারাদেশের হাসপাতালগুলোতে ভর্তি থাকা রোগীর চেয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নেওয়া রোগীর সংখ্যা বেড়েছে বলে জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে নতুন আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬২৬ জন আর ছাড়পত্র নিয়ে হাসপাতাল ছেড়েছেন ১ হাজার ৮১৮ জন। ঢাকার বাইরে নতুন করে ভর্তি হয়েছেন ৯১৫ জন আর ছাড়পত্র নিয়েছেন ১ হাজার ৫৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা বাংলা ট্রিবিউনকে বলেন, সারাদেশে বর্তমানে হাসপাতালগুলোতে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা ৬ হাজার ২৭৮, যা আগের দিনের চেয়ে ৩ শতাংশ কম।

ঢাকায় বর্তমানে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা ৩ হাজার ৩৬০ আর ঢাকার বাইরে ভর্তি থাকা রোগী ২ হাজার ৯১৮ জন। ঢাকা ও ঢাকার বাইরে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা যথাক্রমে ২ ও ৫ শতাংশ কমেছে বলে জানান ডা. সানিয়া।

এ বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৫৭ হাজার ৯৯৫ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৫১ হাজার ৬৭০ জন। এ পর্যন্ত ডেঙ্গুতে ৪৭ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।