বাড়ি চিটাগাং চট্টগ্রাম বন্দরে ‘সার্ভিস জেটি’ নির্মানে ব্যয় হচ্ছে ৮৮ কোটি টাকা!

চট্টগ্রাম বন্দরে ‘সার্ভিস জেটি’ নির্মানে ব্যয় হচ্ছে ৮৮ কোটি টাকা!

64

চট্টগ্রাম ডেস্কঃ চট্টগ্রামে প্রায় সাড়ে ৮৮ কোটি টাকা ব্যয়ে তৈরী হচ্ছে “সার্ভিস জেটি”। ঠিকাদারি প্রতিষ্ঠান প্রতনু-ওহাব-এ বারিক (জেভি) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অর্থায়নে নগরীর বারিক বিল্ডিং এলাকায় কর্ণফুলী নদীর পাড়ে নির্মাণ করছে জেটিটি। ২২০ মিটার দৈর্ঘ্য ও ২০ মিটার প্রস্তের এই জেটিটি নির্মিত হলে প্রায় সাড়ে ৫ মিটার ড্রাফটে ছোট-বড় বেশ কয়েকটি জাহাজ সহ ২২০ মিটারেরো লম্বা জাহাজ একত্রে ভিড়তে পারবে জেটিটিতে।

এ বিষয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মিজানুর রহমান সরকার বলেন, বন্দরের ১ নম্বর জেটির উজানে সার্ভিস জেটি নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৮৮ কোটি ৩৪ লাখ টাকা। প্রকল্পের অধীনে ভূমি উন্নয়ন, প্রশাসনিক ভবন, শোর প্রোটেকশন, পানির ট্যাংক, ও ড্রেজিংয়ের কাজ সহ চীন থেকে আনা হয়েছে ৯০০ মিলিমিটার ব্যাসের ৩২ মিটার লম্বা ১৩৬টি পাইল।

সংগৃহীত

জেটিটির প্রায় ৩০ শতাংশ কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে এবং বাকি কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ হবে বলে জানান বন্দরের এই কর্মকর্তা।

পরে এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রজেক্ট ইঞ্জিনিয়ার অভিষেক দাশ বলেন, এখানে জেটি ছাড়াও আরো ২ হাজার ৬৫০ বর্গফুটের তিন তলা একটি অফিস ভবন, ৩ হাজার বর্গফুটের স্টিল কাঠামোর একটি ওয়্যারহাউস, ২ হাজার ১০০ কিউবিক মিটারের একটি আন্ডারগ্রাউন্ড পানির রিজার্ভার, ২২২ মিটার লম্বা ৮ ফুট উঁচু রিটেইনিং ওয়াল, রিভার ব্যাংক ও শোর প্রোটেকশন, ড্রেনেজ সিস্টেম, ৫০০ কেভি’র বৈদ্যুতিক সাব স্টেশন, ১০০ ফুট উঁচু সিগন্যাল টাওয়ার তৈরি করা হচ্ছে যার সম্পূর্ণ কাজ আগামী ২০২২ সালের জুন মাসের মধ্যে সম্পন্ন করা হবে।