সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন
                                           

আইফোনের যে সুবিধা ব্যবহারে সতর্ক করল মার্কিন পুলিশ

আইওএস ১৭ অপারেটিং সিস্টেমে থাকা ‘নেম ড্রপ’ সুবিধা ব্যবহার করে সহজেই এক আইফোন থেকে অন্য আইফোনে তথ্য স্থানান্তর করা যায়। দ্রুত তথ্য পাঠানো গেলেও এ সুবিধা শিশুদের নিরাপত্তার জন্য ক্ষতিকর হতে পারে বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যের পুলিশ। তাই এ বিষয়ে সতর্ক করার পাশাপাশি শিশুদের আইফোনে নেম ড্রপ সুবিধা বন্ধ রাখতে অভিভাবকদের পরামর্শ দিয়েছে তারা।
নেম ড্রপ সুবিধা চালু থাকলে দুটি আইফোন কাছাকাছি রেখে তারের সংযোগ ছাড়াই এক আইফোন থেকে অন্য আইফোনে ছবি, ফোন নম্বরসহ বিভিন্ন তথ্য দ্রুত আদান-প্রদান করা যায়। ফলে সুবিধাটি চালু থাকা অবস্থায় শিশুদের অজান্তেই তাদের ফোনে থাকা তথ্য অন্য কোনো ব্যক্তি সংগ্রহ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাই শিশুদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তায় তাদের ব্যবহৃত আইফোনে সুবিধাটি বন্ধ রাখার পরামর্শ দিয়েছে পুলিশ।
উল্লেখ্য, আইওএস ১৭.১ অপারেটিং সিস্টেমে চলা আইফোনে নেম ড্রপ সুবিধা ডিফল্ট হিসেবে ব্যবহার করা যায়। তাই ম্যানুয়াল পদ্ধতিতে এ সুবিধা বন্ধ করতে হয়। আইফোনের সেটিংস থেকে এয়ারড্রপ অপশনে ক্লিক করে নেম ড্রপের পাশে থাকা টগলটি বন্ধ করলেই আইফোনের নেম ড্রপ সুবিধা বন্ধ হয়ে যাবে।

সূত্র: গ্যাজেটস নাউ



ফেইসবুক পেইজ