শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন
                                           

ইমোজি ব্যবহার করে প্রতিক্রিয়া জানানো যাবে জিমেইলে

অন্যদের পাঠানো ই–মেইলে ইমোজির মাধ্যমে প্রতিক্রিয়া জানানোর সুযোগ চালু করেছে জিমেইল। নতুন এ সুবিধা কাজে লাগিয়ে অন্যদের পাঠানো ই–মেইলের উত্তর না লিখেই সংক্ষেপে নিজের প্রতিক্রিয়া জানানো যাবে। প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনে এ সুবিধা ব্যবহার করা যাবে।

গুগলের তথ্যমতে, জিমেইলে নতুন এ সুবিধা চালুর ফলে ব্যবহারকারীরা দ্রুত নিজেদের মনোভাব প্রকাশ করতে পারবেন। ফলে প্রয়োজন না হলে ই–মেইলের উত্তর পাঠাতে হবে না। প্রাথমিকভাবে অ্যান্ড্রয়েডে অপারেটিং সিস্টেমের জন্য চালু হলেও পর্যায়ক্রমে আইওএস এবং ওয়েব সংস্করণে এ সুবিধা চালু করা হবে।

গুগলের তথ্যমতে, নতুন এ সুবিধা পর্যায়ক্রমে সবার জন্য উন্মুক্ত করা হবে। সুবিধাটি চালু হলে ই–মেইলের নিচে ‘অ্যাড ইমোজি রিঅ্যাকশন’ নামে একটি বাটন দেখা যাবে। বাটনটিতে ট্যাপ করলেই পাঁচ ধরনের ইমোজি দেখা যাবে। সেখান থেকে প্রয়োজনীয় ইমোজি নির্বাচন করলে ই–মেইলের নিচে থাকা রিঅ্যাকশন বারের মধ্যে ইমোজিটি দেখা যাবে। চাইলে পাঠানোর ৩০ সেকেন্ডের মধ্যে ইমোজিটি মুছে ফেলা যাবে। ফলে ভুল প্রতিক্রিয়ার ইমোজি পাঠানোর ফলে বিব্রতকর সমস্যা মুখোমুখি হতে হবে না।

জিমেইল ছাড়া অন্য ই–মেইল সেবাগুলোর ব্যবহারকারীদের কাছে ইমোজি পাঠালে স্বয়ংক্রিয়ভাবে ই–মেইলের উত্তরে ‘রিঅ্যাকটেড ভায়া জিমেইল’ নামে লিংকসহ ই–মেইল দেখা যাবে। তবে অন্যদের পাঠানো ই–মেইলের বিসিসি বা অনুলিপিতে নাম থাকলে ইমোজি ব্যবহার করা যাবে না।



ফেইসবুক পেইজ