সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন
                                           

ইসরায়েল–ফিলিস্তিন সংঘাতের সর্বশেষ

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের এক সপ্তাহ পার হয়েছে। এতে এখন পর্যন্ত ১৩০০ ইসরায়েলি ও ২ হাজার ২১৫ ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে। এই সংঘাতের সর্বশেষ উল্লেখযোগ্য ঘটনাগুলো তুলে ধরা হল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডন। শনিবার এই দুই নেতাকে ফোন করেন বাইডেন। এ সময় চলমান সংকট নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

হামাসের হামলার যুক্তরাষ্ট্রের ২৯ নাগরিক নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। এখনো ১৬ মার্কিন নাগরিক নিখোঁজ বলে জানিয়েছে তারা।
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজার কাছে একটি সেনাচৌকি পরিদর্শন করেছেন। এ সময় তিনি ইসরায়েলি সেনাদের কাছে জানতে চেয়েছেন যে, ‘পরবর্তী আক্রমণের জন্য (গাজায়) তারা প্রস্তুত কি না।’

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তারা গাজায় স্থল, নৌ ও আকাশ পথে অভিযান চালানোর জন্য প্রস্তুত।
গাজায় কখন অভিযান চালানো হবে, সে বিষয়ে নির্দিষ্ট কোনো সময় জানায় নি ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে তারা ইঙ্গিত দিয়েছে যে, সেনাবাহিনীর অগ্রসর হওয়ার প্রক্রিয়া অব্যাহত থাকবে।

এর আগে গাজার উত্তরাঞ্চল খালি করতে স্থানীয়দের সময়সীমা বেঁধে দিয়েছিল ইসরায়েলি বাহিনী। ইতিমধ্যে সেই সময় শেষ হয়েছে। তবে এখনো শত শত মানুষ বাড়ি ছেড়ে গাজার দক্ষিণাঞ্চলে ছুটছেন। তারা এখনো রাস্তায় রয়েছে।

গাজা ছাড়ার সময় ইসরায়েলি বাহিনীর হামলায় নারী ও শিশু নিহতের বিষয় নিশ্চিত করেছে বিবিসি।



ফেইসবুক পেইজ