শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
                                           

ইস্টার্ন ইউনিভার্সিটিতে সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত

রাজধানীর বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে ইস্টার্ন ইউনিভার্সিটির সপ্তম সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় শুরু হওয়া সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের প্রতিনিধি হিসেবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে ইউনিভার্সিটির চারটি অনুষদ থেকে সর্বোচ্চ সিজিপিএপ্রাপ্ত ১০ শিক্ষার্থীকে স্বর্ণপদক দেওয়া হয়।

সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমেরিটাস অধ্যাপক এ কে আজাদ চৌধুরী। ইস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মোহাম্মদ আলী আজ্জম অনুষ্ঠানে বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক সহিদ আকতার হুসাইন।
সমাবর্তন অনুষ্ঠানে সনদ ও গোল্ড মেডেলপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘এ দেশ ও সমাজ আজ আপনাদের এ পর্যায়ে নিয়ে এসেছে। তাই দেশ ও সমাজের কাছে আপনারা ঋণী। আপনারা আপনাদের অর্জিত জ্ঞান, মেধা ও মনন দিয়ে দেশমাতৃকার কল্যাণ করতে পারলে সে ঋণ কিছুটা হলেও শোধ হবে। প্রতিকূল পরিস্থিতিতে কখনো হতাশ হবেন না, মনে সাহস রাখবেন। মনে রাখবেন, সাফল্যের শিখরে পৌঁছতে হলে আপনাদের অধ্যবসায়, পরিশ্রম ও কাজের প্রতি ভালোবাসা থাকতে হবে।’

সমাবর্তন বক্তা অধ্যাপক এ কে আজাদ চৌধুরী বলেন, আজকের গ্র্যাজুয়েটরা আগামী দিনের প্রতিনিধিত্ব করবেন। তাই ন্যায়, নৈতিকতা ও দেশপ্রেমের মন্ত্রে উজ্জীবিত হয়ে একটি আদর্শ সমাজ গঠনে ভূমিকা রাখতে গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানান তিনি।
সমাবর্তন অনুষ্ঠান আয়োজন করা হয় ২০১৯ সালের ফল সেমিস্টার থেকে ২০২৩ সালের স্প্রিং সেমিস্টার পর্যন্ত সময়ে গ্র্যাজুয়েশন সম্পন্নকারী ৩ হাজার ১০৯ শিক্ষার্থীর জন্য। চারটি অনুষদ থেকে ১০ শিক্ষার্থী এ বছর স্বর্ণপদকের জন্য মনোনীত হন। তাঁদের মধ্যে চ্যান্সেলর গোল্ড মেডেল পান দুজন—কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের আবদুল্লাহ আল আসিফ ও ব্যবসায় প্রশাসন (এমবিএ) বিভাগের ইসরাত জাহান সানা। তিনজনকে দেওয়া হয় চেয়ারম্যানস গোল্ড মেডেল। তাঁরা হলেন আইন বিভাগের মো. ওমর ফারুক, ইংরেজি বিভাগের নূর নাজলিমা জাহান ও এমবিএর মো. আমিনুল ইসলাম।
চার অনুষদ থেকে স্নাতক ডিগ্রিপ্রাপ্ত পাঁচজন পান ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল। তাঁরা হলেন ইংরেজি বিভাগের আলিফ আল রহমান, বিবিএর নাদিয়া হোসেন উষা, সিএসইর আবু রায়হান ভূঁইয়া, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের মারুফা ফেরদৌসি ও আইন বিভাগের তানভীর মাহতাব।

অনুষ্ঠানে সর্বশেষে এক মনোজ্ঞ কনসার্টে অংশ নেয় ব্যান্ড দল চিরকুট। এর আগে ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অংশগ্রহণে জমজমাট সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।



ফেইসবুক পেইজ