মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন
                                           

এনআইডি সার্ভার বন্ধ, কাল নাগাদ চালুর আশা

রক্ষণাবেক্ষণের জন্য নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারের পরিষেবা আজ মঙ্গলবার সকাল থেকে বন্ধ রয়েছে। নির্বাচন কমিশন বলছে, এটা সাময়িকভাবে বন্ধ আছে। আগামীকাল নাগাদ ঠিক হবে।

আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে নির্বাচন কমিশনের এনআইডি অনুবিভাগের সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন প্রথম আলোকে বলেন, রক্ষণাবেক্ষণের জন্য এনআইডি সেবা কিছু সময়ের জন্য সার্ভার ডাউন রাখা হয়েছে। কবে নাগাদ সার্ভার সচল হবে জানতে চাইলে বলেন, আগামীকাল বুধবার থেকে সেবা পাওয়া যাবে।

দেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে এনআইডি সার্ভারে। চলতি বছর কয়েকবার এনআইডি সার্ভার সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। গত ১৬ আগস্টেও রক্ষণাবেক্ষণের কাজে এনআইডি সেবা বন্ধ ছিল।

এ ছাড়া গত জুনে মুঠোফোনের সিম বিক্রির জন্য ক্রেতার তথ্যের সত্যতা যাচাইসহ বিভিন্ন সেবার জন্য অপারেটররা এনআইডির সার্ভার ব্যবহারে সমস্যায় পড়েন। সে সময় অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব) সার্ভার-জটিলতা নিয়ে ইসিকে চিঠিও দিয়েছিল।

তাদের চিঠিতে বলা হয়েছিল, ফেব্রুয়ারিতে আধা ঘণ্টা, মার্চে প্রায় দুই ঘণ্টা এবং মে মাসে প্রায় সাড়ে ৩১ ঘণ্টা ইসির সার্ভারে বিভ্রাট দেখা গিয়েছিল। জুনেও তারা দুদিন সার্ভারে ঢুকতে পারেনি।



ফেইসবুক পেইজ