মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০২:৪৭ অপরাহ্ন
                                           

এশিয়া কাপ জিতে কত টাকা পেল ভারত

এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কা যদি ভারতের কাছে ম্যাচের শেষ বলে ১ রানে বা ১ উইকেট হারত, তবে কি দাসুন শানাকার দলের আক্ষেপ খানিকটা কমত? মাত্র ১৫.২ ওভারের মধ্যে অলআউট হয়ে সাড়ে ২১ ওভারের খেলায় উড়ে যাওয়ার যে যন্ত্রণা, সেটা থেকে হয়তো মুক্তি মিলত। তবে আর্থিকভাবে শ্রীলঙ্কার জন্য হারের ব্যবধান কোনো পার্থক্যই বয়ে আনত না।

কারণ, প্রাইজমানি হিসাব করা হয় শুধু জয়-হারের ভিত্তিতে। ভারতও তাই ১০ উইকেটের বদলে ১ উইকেটে জিতলেও সমান অর্থই পেত। হেরে যাওয়ায় শ্রীলঙ্কা পেয়েছে যার অর্ধেকমাত্র।

তো, এশিয়া কাপ জিতে কেমন অর্থ পেয়েছে ভারত?
এশিয়া কাপ ফাইনালের দুই দলের জন্য মোট প্রাইজমানি ছিল ২ লাখ ২৫ হাজার মার্কিন ডলার। এর মধ্যে দেড় লাখ ডলার পেয়েছে ভারত। বাংলাদেশি মুদ্রায় যা ১ কোটি ৬৪ লাখ টাকার বেশি।

আর এশিয়া কাপ রানার্সআপ হিসেবে শ্রীলঙ্কা পেয়েছে ৭৫ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় ৮২ লাখ টাকার বেশি।
ফাইনালে প্রাইজমানি ছিল টুর্নামেন্ট–সেরা আর ম্যাচসেরার জন্যও। টুর্নামেন্ট–সেরা হয়ে ভারতীয় স্পিনার কুলদীপ যাদব পেয়েছেন ১৫ হাজার মার্কিন ডলার (প্রায় সাড়ে ষোলো লাখ টাকা)। আর ফাইনালে ২১ রানে ৬ উইকেট নিয়ে সেরা হওয়া মোহাম্মদ সিরাজ পেয়েছেন ৫ হাজার ডলার (প্রায় সাড়ে পাঁচ লাখ টাকা)।
সিরাজ অবশ্য ফাইনাল–সেরার অর্থ পুরস্কার অবশ্য মাঠকর্মীদের বিলিয়ে দিয়েছেন। এশিয়া কাপে শ্রীলঙ্কায় হওয়া বেশির ভাগ ম্যাচে ছিল বৃষ্টির হানা। যে কারণে মাঠকর্মীদের ম্যাচজুড়ে ব্যস্ত সময় পার করতে হয়েছে।

এশিয়া কাপের আয়োজক এসিসি এবং শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) পক্ষ থেকে মাঠকর্মীদের জন্য আরও ৫০ হাজার ডলার দেওয়া হয়। সব মিলিয়ে শ্রীলঙ্কার শ খানেক মাঠকর্মী এশিয়া কাপ থেকে পেয়েছেন ৫৫ হাজার মার্কিন ডলার বা ৬০ লাখ টাকা।



ফেইসবুক পেইজ