মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন
                                           

গ্যালিলিও গ্যালিলি পদক পেলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষক

ইন্টারন্যাশনাল কমিশন ফর অপটিকসের (আইসিও) চলতি বছরের গ্যালিলিও গ্যালিলি মেডেল পেয়েছেন নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষক মাহদী রহমান চৌধুরী। অপটিক্যাল ও কোয়ান্টাম ম্যানিপুলেশনের ক্ষেত্রে অবদানের জন্য তাঁকে এ পদক দেওয়া হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
মাহদী রহমান নর্থ সাউথ ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক। প্রথম বাংলাদেশি হিসেবে গ্যালিলিও গ্যালিলি মেডেল পেয়েছেন তিনি। তাঁর গবেষণা এরই মধ্যে নেচার পাবলিশিং গ্রুপের লাইট: সায়েন্স অ্যান্ড অ্যাপ্লিকেশনস, এসিএস ন্যানো ও অপটিকস এক্সপ্রেসের মতো বিজ্ঞানবিষয়ক সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

মাহদী রহমান ২০১৮ সালে নর্থ সাউথ ইউনিভার্সিটি ও টিডব্লিউএএসের (দ্য ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্স) অর্থায়নে এনএসইউ অপটিকস ল্যাব প্রতিষ্ঠা করেন। তাঁর তত্ত্বাবধানে বেশ কয়েকজন শিক্ষার্থী কর্নেল ইউনিভার্সিটি ও জনস হপকিনস ইউনিভার্সিটির মতো শিক্ষাপ্রতিষ্ঠানে পিএইচডির জন্য পূর্ণ বৃত্তি পেয়েছেন।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক শিক্ষার্থী মাহদী রহমান ২০১১ সালে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিংয়ে (ইইই) বিএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর থেকে অপটিকসে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৭ সালে মাহদী রহমান বিশ্ববিদ্যালয়টিতে যোগ দেন। গবেষণায় কৃতিত্বের জন্য তিনি দুবার এনএসইউ রিসার্চ এক্সিলেন্স অ্যাওয়ার্ড এবং ২০১৮ সালে ইউজিসি গোল্ড মেডেল অ্যাওয়ার্ড লাভ করেন।



ফেইসবুক পেইজ