রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন
                                           

ড. ইউনূসের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে করা মামলাগুলো প্রত্যাহার চেয়েছেন এক দল আইনজীবী। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাগারে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজাতুল কুবরাকে অনতিবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে সোমবার এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, এডহক কমিটি’—ব্যানারে ওই সংবাদ সম্মেলন করা হয়।
সংবাদ সম্মেলনে আইনজীবী মো. মহসিন রশিদ বলেন, ‘‌ড. মুহাম্মদ ইউনূস সন্মানিত ব্যক্তি। ওনার বিরুদ্ধে যে ধরনের পারসিকিউশন (নিপীড়ন) চলছে, প্রায় ২০০ মামলা হয়েছে। এই নিপীড়ন কেন? এর নিন্দা জানাই। এই নিপীড়ন বন্ধ করার দাবি জানাচ্ছি। ওনার বিরুদ্ধে যে মামলাগুলো আছে, সেগুলো প্রত্যাহার করতে হবে। শ্রমিকদের করা মামলা যেন হস্তক্ষেপ ছাড়া বিচার করা হয়।’

খাদিজাতুল কুবরার প্রসঙ্গে মহসিন রশিদ বলেন, ‘পৃথিবীর যেকোনো আদালত তাঁকে জামিন দেবে। জামিন শুনানি কীভাবে চার মাসের জন্য মুলতবি রাখা হলো, মাথায় আসে না।’
এক প্রশ্নের জবাবে আইনজীবী শাহ আহমেদ বাদল বলেন, ড. ইউনূসের বিরুদ্ধে আনা অভিযোগগুলো হয়রানিমূলক। তাঁর বিরুদ্ধে করা মামলাগুলো প্রত্যাহার হোক। খাদিজাতুল কুবরাকে অনতিবিলম্বে জেল থেকে মুক্তি দেওয়া হোক।



ফেইসবুক পেইজ