বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩, ০৪:৩৫ অপরাহ্ন
                                           
ব্রেকিং নিউজঃ

ঢাকা-পাবনা সরাসরি ট্রেন চালু হতে কিছুটা সময় লাগবে: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দায়িত্ব গ্রহণের পর ১৬ মে পাবনা সফরে গিয়ে ঢাকা-পাবনা সরাসরি ট্রেন চালুর ঘোষণা দিয়েছিলেন। আজ বুধবার সন্ধ্যায় পাবনা সার্কিট হাউস মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে রাষ্ট্রপতি সেই ঘোষণার ব্যাখ্যা দিয়েছেন। জানালেন, ঢাকা-পাবনা সরাসরি ট্রেন চালু হতে কিছুটা সময় লাগবে।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, ঢাকা-পাবনা সরাসরি ট্রেন চালু পাবনাবাসীর দীর্ঘদিনের দাবি। রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণের পর তিনি প্রথমবার পাবনা সফরে এসে সেপ্টেম্বরে ট্রেন চালুর ঘোষণা দিয়েছিলেন। কিন্তু ঝোড়ো আবহাওয়ার কারণে বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু বলতে পারেননি। ট্রেন চালুর বিষয়ে তিনি প্রধানমন্ত্রী, রেলমন্ত্রী, রেলসচিবসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করেছেন।
রাষ্ট্রপতি বলেন, ট্রেন চালুর বিষয়টি চূড়ান্ত অনুমোদনের জন্য ফাইল প্রধানমন্ত্রীর দপ্তর পর্যন্ত গিয়েছে। বিষয়টি প্রধানমন্ত্রীর বিবেচনায় আছে। তিনি রেল কর্তৃপক্ষকে সার্বিক বিষয় বিবেচনা করতে বলেছেন। ট্রেন চালু করতে রেলওয়ের লাভ-লোকসানের একটি বিষয় আছে। রেল কর্তৃপক্ষ সেগুলো বিবেচনা করছে। সেপ্টেম্বর মাস শেষ হতে আর সময় নেই। তাই আপাতত ট্রেন চালু না হলেও নিরাশ হওয়ার কিছু নেই।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আরও বলেন, ‘পাবনাবাসীর অনেক চাওয়া আছে। গত ১৫ বছরে অনেক চাওয়া পূরণ হয়নি। তাই পাবনার সন্তান হিসেবে আমার কিছু দায়বদ্ধতা আছে বলে মনে করি। পাবনা মেডিকেল কলেজের হাসপাতাল ছিল না। ৫০০ শয্যার হাসপাতালের অনুমোদন দেওয়া হয়েছে। ইছামতী নদী খননে বরাদ্দের বিষয়টিও প্রক্রিয়াধীন। ফলে নিরাশ হওয়ার কিছু নেই। দিনক্ষণ ঠিক না থাকলেও উন্নয়ন হবে।’

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে জেলার প্রবীণ সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা রবিউল ইসলাম, পাবনা প্রেসক্লাবের সভাপতি এ বি এম ফজলুর রহমান, সম্পাদক সৈকত আফরোজ, জেলা সংবাদপত্র পরিষদের সভাপতি আবদুল মতীন খানসহ জেলায় কর্মরত সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপতির শপথ গ্রহণের পর নিজ জেলা পাবনায় প্রথম সফরে যান গত ১৬ মে। ওই দিন পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে রাষ্ট্রপতিকে গণসংবর্ধনা দেওয়া হয়। জেলাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে অনুষ্ঠানের শেষ পর্যায়ে তিনি বলেন, ‘আমি দৃঢ়চিত্তে ঘোষণা দিচ্ছি, সেপ্টেম্বর মাসে পাবনা-ঢাকা সরাসরি রেল যোগাযোগ শুরু হবে।’ এ নিয়ে প্রথম আলোতে সংবাদ প্রকাশিত হয়।

তিন দিনের সফরে আজ বিকেল চারটায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন পাবনা পৌঁছান। সন্ধ্যায় তিনি নিজ জন্মভূমি পরিদর্শন করেন। এরপর জেলায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। কাল বেলা ১১টায় পাবনা মেডিকেল কলেজের ৫০০ শয্যার হাসপাতাল নির্মাণকাজের উদ্বোধন করবেন এবং বিকেলে জেলার সাঁথিয়ায় ইছামতী নদীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে নৌকাবাইচ প্রতিযোগিতা উদ্বোধন করার কথা আছে।



ফেইসবুক পেইজ