রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৬:০৭ পূর্বাহ্ন
                                           

পতেঙ্গায় ধারণ করা ইত্যাদির বিশেষ পর্বের পুনঃপ্রচার আজ

২০২১ সালে ধারণ করা ইত্যাদির একটি বিশেষ পর্ব পুনঃপ্রচার করা হবে আজ (শুক্রবার) রাত ৮টার বাংলা সংবাদের পর। বন্দর নগরী চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত বাংলাদেশ নেভাল একাডেমিতে এই পর্ব ধারণ করা হয়েছিল।

এই পর্বে রয়েছে দুটি গান। বাংলাদেশ নৌবাহিনীকে নিয়ে রচিত একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন বাংলাদেশ নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজের শতাধিক শিক্ষার্থী। গানটিতে কণ্ঠ দিয়েছেন নৌ সদস্য সৌরভ, মেহেদী, পিয়াল ও আনুভা।

মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার গৌরব নিয়ে একটি দেশাত্মবোধক গান গেয়েছেন রবি চৌধুরী ও নৌবাহিনীর লেফটেন্যান্ট সাদিয়া। গানের সঙ্গে যন্ত্রসংগীতে অংশ নিয়েছেন নৌবাহিনীর অর্কেস্ট্রা দল।

দুটি গানের কথা লিখেছেন গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান। সুর করেছেন হানিফ সংকেত এবং সংগীতায়োজন করেছেন মেহেদী।

ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। একযোগে পুনঃপ্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।

এবারের অনুষ্ঠানে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ নেভাল একাডেমির ইতিহাস, ঐতিহ্যের ওপর দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন।

ঝরেপড়া শিশুদের জন্য মুক্তিযোদ্ধা অধ্যাপক গাজী সালেহ উদ্দিনের খোলা একটি নৈতিক স্কুলের ওপর প্রতিবেদন রয়েছে অনুষ্ঠানে। রয়েছে গুড় তৈরি, গুড়ের মান ও বিক্রির ওপর অনুসন্ধানী প্রতিবেদন।

পাখি প্রেমের ওপর, বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডের ওপর এবং হাতে লেখা পত্রিকার ওপর রয়েছে হৃদয়স্পর্শী প্রতিবেদন। এছাড়াও সভ্যতা ও গণতন্ত্রের জন্মভূমি এথেন্সের আগোরার ওপর তথ্যভিত্তিক বিদেশি প্রতিবেদনের সঙ্গে এই পর্বে রয়েছে আরও অনেক প্রতিবেদন।

অনুষ্ঠানে দর্শক পর্ব, নানি-নাতি, চিঠিপত্রসহ বিভিন্ন সামাজিক অসঙ্গতি ও সমসাময়িক ঘটনা নিয়ে কয়েকটি বিদ্রূপাত্মক নাট্যাংশ রয়েছে।



ফেইসবুক পেইজ