বুধবার, ১৯ জুন ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন
                                           

পাকিস্তানে ফিরলেন নওয়াজ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) দলের নেতা নওয়াজ শরিফ নিজ দেশে ফিরেছেন। লন্ডনে চার বছর স্বেচ্ছানির্বাসনে থাকার পর আজ শনিবার দুপুরে দুবাই হয়ে ইসলামাবাদে পৌঁছান তিনি।

নওয়াজ ইসলামাবাদে তাঁর আইনি কাজগুলো শেষ করার পর লাহোরের উদ্দেশে রওনা দেবেন।
ডনের প্রতিবেদনে বলা হয়, নওয়াজের আইনজীবী দল এবং পিএমএল-এন দলের অন্য নেতারা ইসলামাবাদের বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান। নওয়াজকে বহনকারী উড়োজাহাজটি ইসলামাবাদে পৌঁছানোর আগমুহূর্তে তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) একটি পোস্ট দিয়েছেন। আজকের দিনটিকে তিনি তাঁর জীবনের সবচেয়ে বড় দিন বলে উল্লেখ করেছেন তিনি।
পিএমএল-এন নেতা ইশাক দার বলেছেন, আজ বিকেল পাঁচটার দিকে মিনার-ই পাকিস্তানে যাবেন নওয়াজ। সেখানে সমবেত সমর্থকদের উদ্দেশে ভাষণ দেবেন তিনি।
২০১৮ সালে আল-আজিজিয়া স্টিল মিলস দুর্নীতি মামলায় একটি বিশেষ আদালত নওয়াজকে ১১ বছরের কারাদণ্ড দেন। কারাগারে থাকা অবস্থায় ২০১৯ সালে তিনি লাহোর হাইকোর্টে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যাওয়ার আবেদন করেন। আদালত সেই আবেদন মঞ্জুর করলে ওই বছরই দেশ ছাড়েন নওয়াজ।

পাকিস্তানে সাধারণ নির্বাচনে জয় পাওয়ার পর ২০১৮ সালের আগস্টে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) জোট সরকার যাত্রা শুরু করে। তখন আর নওয়াজের দেশে আসার উপায় ছিল না। পিটিআই সরকারের আমলে গ্রেপ্তারের ভয়ে তিনি দেশে ফেরেননি।
তবে গত বছরের এপ্রিলে পাকিস্তানের জাতীয় পরিষদে বিরোধীদের আনা আস্থা ভোটে হেরে ইমরানের সরকার ক্ষমতা হারায়। পরে নওয়াজের ভাই শাহবাজ শরিফের নেতৃত্বে বিরোধীরা জোট সরকার গঠন করে। গত বৃহস্পতিবার নওয়াজ শরিফকে জামিন দিয়েছেন হাইকোর্ট। এরপর তিনি দেশে ফেরার ঘোষণা দেন।

পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের অধীন আগামী বছর জাতীয় নির্বাচন হওয়ার কথা। ধারণা করা হচ্ছে, নির্বাচন উপলক্ষে নিজ দল পিএমএল-এনকে নেতৃত্ব দিতে দেশে ফিরেছেন তিনবারের সাবেক এই প্রধানমন্ত্রী।



ফেইসবুক পেইজ