মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন
                                           

‘পিচ নিয়ে ভারতের কৌশল বুমেরাং হয়েছে’

৪ উইকেটে ৪১০, ৪ উইকেটে ৩৯৭, ৮ উইকেটে ৩৫৭, ৫ উইকেটে ৩২৬—এবারের বিশ্বকাপে আগে ব্যাট করে ভারতের স্কোরগুলো ছিল এ রকমই। অন্যদিকে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে সাড়ে তিন শ পেরোনো তিনটি ইনিংস খেললেও তার একটিই ছিল শিরোপার ফেবারিট নিউজিল্যান্ডের বিপক্ষে। বাকি দুটির একটি ‘পুঁচকে’ নেদারল্যান্ডস, অন্যটি ‘নড়বড়ে’ পাকিস্তানের বিপক্ষে।

সব মিলিয়ে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনের কাছে মনে হয়েছে, অস্ট্রেলিয়া আসলে তীব্র প্রতিদ্বন্দ্বিতাময় দলের বিপক্ষে ৩২০ রানের দল নয়, ২৮০ রান করার দল। এমন একটি দলের বিপক্ষে ফাইনালের জন্য ভারত যে মন্থর পিচ বানানোর কৌশল নিয়েছে, সেটা রোহিত শর্মাদের জন্য বুমেরাংই হয়েছে বলে মনে করেন ভন।

ভারতের পিচের কৌশলই যে তাদের ফাইনালে হারিয়েছে, এটা বলেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং এবং ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেইনও।
আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের অসম বাউন্সের পিচে টস জেতাটা ছিল খুবই গুরুত্বপূর্ণ। ফাইনালের গুরুত্বপূর্ণ সেই জয়টি পেয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। টসে জিতে ফিল্ডিং নেন তিনি। কারণ ছিল একটাই—আলোর নিচে এই পিচে ব্যাটিং করা তুলনামূলক সহজ হবে।

টসে হেরে ব্যাটিংয়ে নেমে ভারত ইনিংসের শেষ বলে অলআউট হয় ২৪০ রানে। ট্রাভিস হেডের ১২০ বলে ১৩৭ এবং মারনাস লাবুশেনের ১১০ বলে ৫৮ রানের ইনিংসে ভর করে এই রান অস্ট্রেলিয়া পেরিয়ে যায় ৪২ বল আর ৬ উইকেট হাতে রেখে।

যে দলটিকে টুর্নামেন্টজুড়ে মনে হচ্ছিল অপ্রতিরোধ্য, আগে কিংবা পরে ব্যাটিং করেও যারা ছিল অদম্য, সেই ভারত ফাইনালে গিয়ে এত সহজে হেরে গেল—এর কারণ কী, সেটা অনুসন্ধান করতে গিয়ে পন্টিং-ভন-হুসেইনরা পিচ নিয়ে ভারতের ভুল কৌশলের কথাই বলেছেন।
পন্টিং ধারাভাষ্যে বলেছেন, ‘আজকের (গতকালের ম্যাচ) কন্ডিশন খুব, খুব উপমহাদেশীয়। উইকেট তৈরির কৌশলটা সম্ভবত ভারতের জন্য বুমেরাং হয়েছে। আমার মনে হয় এমনটাই হওয়াই ছিল।’

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন বলেন, ‘কৌশলগত দিক থেকে তারা (অস্ট্রেলিয়া) খুবই চতুর দল। পরিষ্কারভাবেই তাদের চতুর একটি থিংকট্যাংক আছে। আমি মনে করি না তারা ৩২০ রান করার দল। তারা আসলে ২৮০ রানের দল। এ কারণেই এ ধরনের পিচ বানানোয় অস্ট্রেলিয়ার সুবিধা হয়েছে, তাদের জন্য সুযোগ তৈরি হয়েছে।’

ভন এরপর যোগ করেন, ‘প্যাট কামিন্স যা বলেছিল, তারা সেটাই করেছে। দর্শকদের চুপ করিয়ে দিয়েছে। আর এটা তারা দুর্দান্তভাবে করেছে। আমি জানি না যে অস্ট্রেলিয়া ৪৩ ওভারের মধ্যে ম্যাচ শেষ করে ফেলবে বলে কেউ ভেবেছিল কি না।’

ইংল্যান্ডের সাবেক অধিনায়ক হুসেইনের মন্তব্যটা এ রকম, ‘ভারত এখনো দুর্দান্ত এক দলই আছে। কিন্তু (ফাইনালের) পিচই অস্ট্রেলিয়াকে লড়াইয়ে রেখেছে।’



ফেইসবুক পেইজ