শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:৪৮ পূর্বাহ্ন
                                           

পুরোনো আইওএস যন্ত্রে নিরাপত্তাত্রুটি, ভারতে সতর্কতা জারি

পুরোনো সংস্করণের অপারেটিং সিস্টেমে চলা আইফোন ও আইপ্যাডে ভয়াবহ ত্রুটি খুঁজে পেয়েছে ভারতীয় সাইবার নিরাপত্তা সংস্থা দ্য ইন্ডিয়ান কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন)।

সিআইভিএন-২০২৩-০৩০৩ নামে এই নিরাপত্তাত্রুটি নিয়ে ১৪ অক্টোবর আনুষ্ঠানিকভাবে সতর্কতা জারি করেছে ভারতীয় সংস্থাটি। এ ত্রুটির ফলে সাইবার হামলার শঙ্কা রয়েছে বলে জানিয়েছে সিইআরটি-ইন।
আইওএস ১৬.৭.১-এর আগের অপারেটিং সিস্টেমে চলা আইফোন ও আইপ্যাডওএস ১৬.৭.১-এর আগের অপারেটিং সিস্টেমে চলা আইপ্যাডে এসব ত্রুটি খুঁজে পাওয়া গেছে। সাধারণত আইফোন ৮-এর আগের মডেল, আইপ্যাড প্রোয়ের সব মডেল, তৃতীয় প্রজন্মের আইপ্যাড এয়ারের আগের সংস্করণ এবং পঞ্চম প্রজন্মের আইপ্যাড মিনির পূর্ববর্তী সংস্করণে এসব অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয়। এসব ত্রুটির সুযোগ নিয়ে সাইবার অপরাধীরা দূর থেকে যন্ত্রের দখল নিতে পারে। এভাবে দূরে বসেই যন্ত্র থেকে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। এমনকি দূর থেকে সংকেত বা কোড পাঠিয়ে সিস্টেমে প্রবেশও করতে পারবে হ্যাকাররা। এর ফলে এসব যন্ত্রে ভয়াবহ নিরাপত্তাঝুঁকি তৈরি হতে পারে।
এসব ত্রুটি থেকে সুরক্ষিত থাকতে অ্যাপল যন্ত্রে নিরাপত্তা হালনাগাদসহ (সিকিউরিটি আপডেট) হালনাগাদ করা অপারেটিং সিস্টেম ব্যবহারের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। এসব ত্রুটি সমাধানে অ্যাপল সিকিউরিটি আপডেটও প্রকাশ করেছে। এই ওয়েব ঠিকানায় (support.apple.com/en-us/HT213972) এসব নিরাপত্তা হালনাগাদ খুঁজে পাওয়া যাবে।

এর আগে ‘আইওএস ১৭.০.১’ ও ‘আইওএস ১৭.০.২’ সংস্করণে বেশ কয়েকটি গুরুতর ত্রুটির সন্ধান পাওয়া যায়। এসবের মধ্যে ‘জিরো ডে’ ত্রুটিও ছিল।

সূত্র: ইন্ডিয়া টুডে ডটকম



ফেইসবুক পেইজ