মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন
                                           

বিজ্ঞাপন ছাড়া ব্যবহার করা যাবে ফেসবুক-ইনস্টাগ্রাম, তবে

ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারের সময় বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দেখা যায়। এতে বিরক্ত হন অনেকেই। এবার চাইলে বিজ্ঞাপন ছাড়াই ব্যবহার করা যাবে ফেসবুক ও ইনস্টাগ্রাম। তবে মুফতে নয়, এ জন্য প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণে অর্থ খরচ করতে হবে। আগামী নভেম্বরে ইউরোপে বসবাসকারীদের জন্য এ সুবিধা চালু করা হবে বলে জানিয়েছে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা।
মেটার তথ্যমতে, নতুন এ সুবিধা চালু হলে ফেসবুক ও ইনস্টাগ্রামে ‘সাবস্ক্রিপশন’ অপশন ব্যবহার করতে পারবেন ইউরোপে বসবাসকারীরা। ওয়েব সংস্করণ ব্যবহারকারীরা মাসে ১০ ইউরো বা ১ হাজার ১৭০ টাকার (এক ইউরো ১১৭ টাকা ধরে) বিনিময়ে এ সুবিধা ব্যবহার করতে পারলেও আইফোন ও অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের গুনতে হবে ১৩ ইউরো বা ১ হাজার ৫২১ টাকা। তবে ব্যবহারকারীরা চাইলে অর্থ না দিয়ে বর্তমানের মতোই বিজ্ঞাপনসহ ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারবেন।
উল্লেখ্য, ব্যবহারকারীদের আগ্রহ ও চাহিদা বুঝে বিজ্ঞাপন প্রচার করে ফেসবুক ও ইনস্টাগ্রাম। এ জন্য ব্যবহারকারীর অবস্থানসহ ইন্টারনেট ব্যবহারের ইতিহাস নিয়মিত সংগ্রহ করে মেটার মালিকানাধীন অ্যাপ দুটি। আর তাই ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে বিজ্ঞাপন প্রদর্শনের বিষয়ে বেশ কয়েক মাস ধরেই উদ্বেগ জানিয়ে আসছিল ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রক সংস্থা। এ সমস্যা সমাধান করতেই বিজ্ঞাপন ছাড়া ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারের সুযোগ চালুর উদ্যোগ নিয়েছে মেটা।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া



ফেইসবুক পেইজ