শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
                                           

ব্রিটিশ বিনিয়োগকারী চাইলে পৃথক অর্থনৈতিক অঞ্চল: প্রধানমন্ত্রী

ব্রিটিশ বিনিয়োগকারীদের বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের প্রস্তাব দিয়ে তাদের কাছ থেকে বড় পরিসরে বিনিয়োগ প্রত্যাশা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাজ্যের বাংলাদেশবিষয়ক সর্বদলীয় সংসদীয় দলের (এপিপিজি) ভাইস চেয়ার ও ইন্দো-ব্রিটিশবিষয়ক এপিপিজির চেয়ার বীরেন্দ্র শর্মা এমপির নেতৃত্বে যুক্তরাজ্যের ক্রস পার্টি একটি পার্লামেন্টারি প্রতিনিধিদল গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ প্রস্তাব দেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসছি। এর জন্য সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল, হাই-টেক পার্ক এবং ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করছি। ব্রিটিশ বিনিয়োগকারীরা চাইলে তাদের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ করব। কারণ, আমরা অন্য কয়েকটি দেশের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য জমি দিয়েছি।’

শেখ হাসিনা বলেন, ‘ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ এশিয়ার সঙ্গে সুসংযুক্ত, যেখানে ৩০০ কোটি মানুষের বাজার রয়েছে। সুতরাং বিনিয়োগকারীরা তাদের উৎপাদিত পণ্যের বাজার খুঁজে পেতে কোনো সমস্যায় পড়বেন না।’

সাক্ষাৎকালে ব্রিটিশ এমপিরা বাংলাদেশ ও এর জনগণের আর্থসামাজিক অগ্রগতির জন্য সরকারের উন্নয়ন উদ্যোগকে এগিয়ে নিতে নিবিড়ভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। পাঁচ সদস্যের ব্রিটিশ প্রতিনিধিদলে রয়েছেন সাবেক টেক ও ডিজিটাল অর্থনীতির কনজারভেটিভ মন্ত্রী পল স্কুলি এমপি, ইউকে হাউজ অব কমন্স সিলেক্ট কমিটির মেম্বার ফর ফরেন অ্যাফেয়ার্স নীল কোয়েল এমপি, হাউজ অব কমন্সের বিরোধীদলীয় হুইপ অ্যান্ড্রু ওয়েস্টার্ন এমপি এবং হাউজ অব কমন্সের সিনিয়র সংসদীয় সহকারী ডমিনিক মফিট। প্রতিনিধিদলটি ২৭ জানুয়ারি ঢাকায় আসে। ৩১ জানুয়ারি তাদের লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ মো. জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন উপস্থিত ছিলেন।



ফেইসবুক পেইজ