বুধবার, ২২ মে ২০২৪, ০১:৩২ অপরাহ্ন
                                           

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি রোসালিন কার্টারের মৃত্যু

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি রোসালিন কার্টার মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। তিনি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টারের স্ত্রী।

কার্টার সেন্টারের পক্ষ থেকে এক বিবৃতিতে রোসালিনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। বলা হয়েছে, মৃত্যুর আগে পরিবারের সদস্যরা তাঁর পাশে ছিলেন।

জিমি কার্টারের বয়স ৯৯ বছর। যুক্তরাষ্ট্রের ইতিহাসে হোয়াইট হাউস ছাড়ার পর সবচেয়ে দীর্ঘজীবী সাবেক প্রেসিডেন্ট তিনি। ক্যানসারে আক্রান্ত জিমি গত ফেব্রুয়ারি থেকে স্বাস্থ্যসেবাকেন্দ্রে আছেন। গত শুক্রবার স্বামীকে দেখতে সেখানে যান রোসালিন।
রোসালিন ডিমেনশিয়া রোগে (স্মৃতিভ্রংশ) ভুগছিলেন। গত মে মাসে পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এর মধ্যেই গত জুলাইয়ের ৭৭তম বিবাহবার্ষিকী উদ্‌যাপন করেছেন জিমি-রোসালিন।

১৯২৭ সালের ১৮ আগস্ট রোসালিনের জন্ম। তাঁর পুরো নাম এলেইনর রোসালিন স্মিথ। ১৯৪৬ সালের ৭ জুলাই জিমি কার্টারকে বিয়ে করে রোসালিন কার্টার নাম নেন তিনি। তাঁদের সংসারে ৪ সন্তান, ১১ নাতি-নাতনি এবং ১৪ জন প্রপৌত্র ও প্রপৌত্রী রয়েছে। ২০১৫ সালে তাঁদের এক নাতির মৃত্যু হয়েছে।

ডেমোক্র্যাট নেতা জিমি কার্টার ছিলেন যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট। ১৯৭৭ সালের জানুয়ারি থেকে ১৯৮১ সালের জানুয়ারি পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। তখন স্বামীর সঙ্গে হোয়াইট হাউসে বাস করতেন রোসালিন।
মানবিক কার্যক্রম পরিচালনার জন্য জিমি-রোসালিন দম্পতির খ্যাতি রয়েছে। এ জন্য তাঁরা একসঙ্গে কার্টার সেন্টার নামে একটি দাতব্য প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।



ফেইসবুক পেইজ