বুধবার, ২২ মে ২০২৪, ০২:২২ অপরাহ্ন
                                           

রাশিয়ার ওয়ান্টেড লিস্টে আইসিসির প্রেসিডেন্টের নাম

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রেসিডেন্ট পিওতর হফমানস্কির নাম ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্ত করেছে রাশিয়া। গতকাল সোমবার রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যভান্ডারের এক নোটিশে বলা হয়েছে, পোল্যান্ডের নাগরিক হফমানস্কি পিওতর জোজেফ রাশিয়ার ফৌজদারি আইনের আওতায় ওয়ান্টেড হিসেবে বিবেচিত হবেন। তবে পিওতরের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি ওই মন্ত্রণালয়।
এ বছরের মার্চে নেদারল্যান্ডসের দ্য হেগভিত্তিক আইসিসি পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। জোর করে ইউক্রেনের শিশুদের দেশ ছাড়তে বাধ্য করা এবং দেশটিকে যুদ্ধাপরাধ সংঘটনের জন্য পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। এর পাল্টা পদক্ষেপ হিসেবে মস্কো এ উদ্যোগ নিয়েছে বলে মনে করা হচ্ছে।

একই অভিযোগে রাশিয়ার শিশু অধিকারবিষয়ক প্রেসিডেন্সিয়াল কমিশনার মারিয়া লোভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল আইসিসি।

এমন উদ্যোগের জবাবে এর আগে আইসিসির কৌঁসুলি করিম খান ও কয়েক বিচারকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল রাশিয়া। এবার আইসিসির প্রেসিডেন্টের নাম ওয়ান্টেড তালিকায় যুক্ত করা হয়েছে।
রাশিয়া আইসিসির সদস্য নয়। তাই প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানাকে ‘অকার্যকর’ বলে চিহ্নিত করেছে মস্কো।

এ মাসে ইউক্রেনে মাঠপর্যায়ে কার্যালয় খুলেছে আইসিসি। মূলত পশ্চিমা-সমর্থিত দেশ ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক হামলার জন্য রুশ বাহিনীকে জবাবদিহির আওতায় আনার প্রচেষ্টার অংশ হিসেবে এ কার্যালয় খোলা হয়েছে।



ফেইসবুক পেইজ