মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৫ অপরাহ্ন
                                           

রিয়ালের পরবর্তী কোচ হচ্ছেন জাবি আলোনসো

মৌসুম শেষ হলেই কার্লো আনচেলত্তি রিয়াল মাদ্রিদ ছেড়ে পাড়ি জমাবেন ব্রাজিলে। পাঁচবারের বিশ্বকাপজয়ীদের শিরোপা এনে দেওয়ার কঠিন এক চ্যালেঞ্জ হাতে নেবেন এই ইতালিয়ান কোচ। আনচেলত্তির ব্রাজিলে যাওয়া তো নিশ্চিত হলো, প্রশ্ন হচ্ছে, রিয়ালের দায়িত্ব নেবেন কে? গত জুন থেকে রিয়ালের সম্ভাব্য কোচ অবশ্য একটি নামই ঘুরেফিরে সামনে আসছে। তিনি হলেন জাবি আলোনসো।

এত দিন রিয়ালের সাবেক এই তারকা মিডফিল্ডারের কোচ হয়ে আসার গুঞ্জন শোনা গেলেও এবার খবরটি আরেকটু পাকাপোক্তই করল রেডিও মার্কা। তারা জানিয়েছে, রিয়াল নাকি এরই মধ্যে জাবিকে পরবর্তী কোচ হিসেবে ঠিক করে ফেলেছে। মৌসুম শেষ হলেই লেভারকুসেন ছেড়ে রিয়ালে যোগ দেবেন এই স্প্যানিশ কোচ।
লেভারকুসেনের দায়িত্ব নেওয়ার অল্প সময়ের মধ্যে নিজের জাদু দেখিয়েছেন জাবি। গত মৌসুমে জেরার্দো সিওয়ানের অধীন আট ম্যাচের মাত্র একটিতে জিতে লেভারকুসেন যখন ধুঁকছিল এবং অবনমনের ডাক শুনছিল, তখন দায়িত্ব নেন আলোনসো। দায়িত্ব নিয়ে লেভারকুসেনকে তলানি থেকে টেনে তোলেন এই কোচ। এরপর জাদুর ছড়ি ঘুরিয়ে সেই দলকে নিয়ে মৌসুম শেষ করেন পয়েন্ট তালিকার ছয়ে থেকে। সে সাফল্য যে কোনো আকস্মিক চমক ছিল না, তা নতুন মৌসুমে এসে ঠিকই প্রমাণ করলেন আলোনসো।
বুন্দেসলিগায় ৫ ম্যাচ শেষে ৪ চার জয় ও ১ ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে ২ নম্বরে আছে লেভারকুসেন। তাদের পয়েন্ট অবশ্য শীর্ষে থাকা বায়ার্নের সমানই। শুধু গোল ব্যবধানে পিছিয়ে আছে দলটি। শুধু ফলের দিক থেকেই নয়, মাঠের কৌশলেও প্রশংসিত হচ্ছেন জাবি। বলের নিয়ন্ত্রণ রেখে এবং পজিশনভিত্তিক ফুটবলে বেশ চমক দেখাচ্ছেন এই কোচ। তাই অন্য কোনো পরাশক্তি এগিয়ে আসার আগেই তাঁকে নিশ্চিত করে রাখতে চাচ্ছে রিয়াল। দলকে সামলানোর জন্য নিজেদের পরীক্ষিত এই সেনানির ওপরই নাকি আস্থা রাখতে চায় তারা।
এর আগে গত জুনে জার্মান সংবাদমাধ্যম স্পোর্ট বিল্ড বলেছিল, আনচেলত্তি রিয়াল ছেড়ে গেলে তাঁর জায়গা নেবেন রিয়ালের স্প্যানিশ কিংবদন্তি জাবি আলোনসো। ফুটবলার হিসেবে জাতীয় দল ও ক্লাবের হয়ে শীর্ষ সারির সব শিরোপাই জিতেছেন আলোনসো। এখন তিনি কোচ হিসেবেও রাখতে চান নিজের ছাপ। সে সময় অবশ্য শুধু রিয়ালই নয়, তাঁর পরবর্তী গন্তব্য হিসেবে পিএসজির নামও শোনা যাচ্ছিল। তবে লেভারকুসেন নাকি তখন তাঁকে আরও অন্তত এক মৌসুম থাকার অনুরোধ করেছিল। সেই অনুরোধেই এখন লেভারকুসেনে আছেন জাবি। তবে মৌসুম শেষ হলেই তিনি ফিরে আসতে পারেন নিজের পুরোনো ঘরে।



ফেইসবুক পেইজ