মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:০১ অপরাহ্ন
                                           

সর্বকালের মধ্যে সর্বোচ্চ বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে

২০২২-২৩ শিক্ষাবর্ষে বাংলাদেশ থেকে ১৩ হাজার ৫৬৩ শিক্ষার্থী পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন, যা আগের শিক্ষাবর্ষের (২০২১-২০২২) তুলনায় ২৮ শতাংশ বেশি। যুক্তরাষ্ট্রে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা বর্তমানে সর্বকালের মধ্যে সর্বোচ্চ। গতকাল মঙ্গলবার ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। সার্বিকভাবে যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থী যাওয়ার দিক থেকে বাংলাদেশ ১৩তম অবস্থানে আছে বলেও এখানে উল্লেখ করা হয়।
যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিয়ে ‘২০২৩ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’ শীর্ষক এ প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে মোট ১৩ হাজার ৫৬৩ বাংলাদেশি শিক্ষার্থী নিজেদের শিক্ষার জন্য দেশটিকে বেছে নিয়েছেন।

প্রতিবেদন অনুযায়ী যুক্তরাষ্ট্রে বাংলাদেশি আন্ডারগ্র্যাজুয়েট বা স্নাতক পর্যায়ের শিক্ষার্থীর সংখ্যাও ৫০ শতাংশের বেশি বেড়েছে। ২ হাজার ৫০০ শিক্ষার্থী আন্ডারগ্র্যাজুয়েটে (স্নাতক ও সংশ্লিষ্ট ডিগ্রি) কোর্সে দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন। প্রায় ১০ হাজার বাংলাদেশি স্নাতক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পড়ছেন, এ হিসাবে যুক্তরাষ্ট্রে স্নাতক শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিশ্বে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ৩০০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০১১-১২ শিক্ষাবর্ষের ৩ হাজার ৩১৪ শিক্ষার্থী থেকে বেড়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ৫৬৩ হয়েছে।
মার্কিন দূতাবাস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স ব্যুরো এবং ইন্টারন্যাশনাল এডুকেশন ইনস্টিটিউট যৌথভাবে বার্ষিক ওপেন ডোরস রিপোর্ট প্রকাশ করে থাকে, যেখানে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো ও প্রি-একাডেমিক ইনটেনসিভ ইংলিশ প্রোগ্রামে ভর্তি হওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা নথিভুক্ত করা হয়। যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে এবং মোট শিক্ষার্থীর সংখ্যা কোভিড মহামারির আগের পর্যায়ের কাছাকাছি পৌঁছেছে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে আসা আন্তর্জাতিক শিক্ষার্থীদের দ্রুততম বৃদ্ধির হার গত চার দশকের মধ্যে সর্বোচ্চ। ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ‘বেশিসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নেওয়ায় আমরা উচ্ছ্বসিত। বাংলাদেশি শিক্ষার্থীরা যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে তাদের ক্যাম্পাসের জীবনকে সমৃদ্ধ করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে দুর্দান্ত সাফল্য অর্জন করে চলেছে।’
মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স এবং ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন প্রতিবছর যৌথভাবে ওপেন ডোরস রিপোর্ট প্রকাশ করে থাকে। এ প্রতিবেদনে প্রতিবছর কতসংখ্যক আন্তর্জাতিক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হন, তা উল্লেখ করা হয়। এদিকে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বিদেশি শিক্ষার্থী গেছেন চীন ও ভারত থেকে। মোট শিক্ষার্থীর ৫৩ শতাংশই গেছেন এই দুই দেশ থেকে। এর মধ্যে চীন থেকে গেছেন ২ লাখ ৮৯ হাজার ৫২৬ জন, আর ভারত থেকে ২ লাখ ৬৮ হাজার ৯২৩ জন। চীন থেকে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২০২২-২৩ সালে সামান্য কমেছে, তবে এ সময় ভারতের ক্ষেত্রে বৃদ্ধি হয়েছে ৩৫ শতাংশ। বেশ কয়েক বছর ধরে ভারত থেকে বেশি সংখ্যায় শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে যাচ্ছেন।

এ–সংক্রান্ত আরও তথ্যের জন্য এ ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে:  https://www.facebook.com/EdUSABangladesh ই-মেইল: EducationUSA-Bangla@state.gov.



ফেইসবুক পেইজ