শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন
                                           

সহিংসতা পরিহার করে সংলাপে বসুন: সুজন

দেশের মানুষের কথা চিন্তা করে সহিংসতা থেকে সরে সংলাপের মাধ্যমে সমাধান বের করতে রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। তারা বলেছে, চলমান সহিংসতা আরও প্রকট হলে, তা দেশের অর্থনীতির জন্য বিরাট ক্ষতি বয়ে আনবে।

রোববার সুজনের এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে বলা হয়, ২৮ অক্টোবর বিএনপির ডাকা মহাসমাবেশ ঘিরে রাজধানীর বিভিন্ন স্থানে সংঘর্ষ ও সহিংসতায় দুজন নিহত ও শতাধিক আহত হয়েছেন। পরদিন (রোববার) ডাকা হরতালেও দেশের বিভিন্ন স্থানে সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এ অবস্থায় মনে হচ্ছে বাংলাদেশের রাজনীতি সহিংসতায় রূপ নিচ্ছে।
সুজন বলেছে, সহিংসতা আরও প্রকট আকার ধারণ করলে, তা দেশের অর্থনীতির জন্য বিরাট ক্ষতি বয়ে আনবে। সাধারণ মানুষ দৈনন্দিন জীবিকা নির্বাহ করতে হিমশিম খাবে। দেশ অস্থিতিশীল ও নিয়ন্ত্রণহীন অবস্থার দিকে যেতে পারে। এ ধরনের পরিস্থিতি কারও জন্যই মঙ্গল হবে না।
বিবৃতিতে দেশের ও দেশের মানুষের কথা ভেবে সহিংসতা থেকে সরে এসে আলোচনার মাধ্যমে সমাধান বের করতে রাজনীতিবিদদের প্রতি অনুরোধ জানায় সুজন। সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি সংবেদনশীল হওয়ার অনুরোধ জানিয়ে বলা হয়, সভা–সমাবেশ করার অধিকার জনগণের সাংবিধানিক অধিকার। তাই সমাবেশ ভন্ডুল করে দেওয়া কোনোভাবেই কাম্য হতে পারে না।
সুজন বলেছে, সহিংসতা কখনোই রাজনীতির প্রধান ভিত্তি হতে পারে না। রাজনীতি মানেই গণপরিসরে আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানে পৌঁছানো। কেবল সহিংসতার ওপর সব রাজনৈতিক ঘটনা নির্ভর করতে পারে না। দীর্ঘস্থায়ী সমাধানের জন্য রাজনীতিবিদদের সংলাপে বসতে হবে।



ফেইসবুক পেইজ