শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন
                                           

স্যুটকেসে ক্যানসার সৃষ্টিকারী উপাদান

বেশ কয়েকটি ব্র্যান্ডের স্যুটকেসে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক পাওয়া গেছে বলে জানিয়েছে হংকংভিত্তিক ভোগ্যপণ্য নজরদারি প্রতিষ্ঠান দ্য কনজ্যুমার কাউন্সিল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এসব রাসায়নিক শিশু, নারী ও পুরুষ—সবার জন্য ক্ষতিকর হতে পারে। তাই স্যুটকেসগুলো ধরার পর হাত ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

গত বুধবার কনজ্যুমার কাউন্সিলের এক প্রতিবেদনে বলা হয়, তারা ১৫টি স্যুটকেসের নমুনা পরীক্ষা করেছে। এর মধ্যে একটি ব্র্যান্ডের স্যুটকেসে ইউরোপীয় ইউনিয়নের নির্ধারণ করে দেওয়া সীমার চেয়ে ৪৫ গুণ বেশি ডিইএইচপি নামের একটি রাসায়নিক পাওয়া গেছে। আরেকটিতে উচ্চ মাত্রায় পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বনস (পিএএইচএস) পাওয়া গেছে।
কনজ্যুমার কাউন্সিলের প্রচার ও জনসংযোগ কমিটির চেয়ারম্যান কিরাস সিউ কিং–ওয়েই বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের গবেষকেরা দেখেছেন, ডিইএইচপি শিশুদের স্বাভাবিক বৃদ্ধিতে বাধা হয়ে দাঁড়াতে পারে। ক্ষতি করতে পারে পুরুষের প্রজনন ক্ষমতার। এ ছাড়া গর্ভবতী নারীর ভ্রূণের বেড়ে ওঠার ওপর প্রভাব ফেলতে পারে এই রাসায়নিক।’

পরীক্ষায় তিনটি ব্র্যান্ডের স্যুটকেসে উচ্চ মাত্রায় ডিইএইচপি শনাক্ত হয়েছে বলে জানিয়েছে কনজ্যুমার কাউন্সিল। এর মধ্যে ডেলসে প্যারিস ব্র্যান্ডের একটি স্যুটকেসে এই রাসায়নিক ৪ দশমিক ৬ শতাংশ পাওয়া গেছে। তবে ডেলসে প্যারিস বলেছে, একই মডেলের একটি স্যুটকেস পরীক্ষা করে ডিইএইচপি পায়নি তারা।
এ বিষয়ে কনজ্যুমার কাউন্সিলের প্রধান নির্বাহী গিলি ওং ফাং–হ্যানের ভাষ্য হলো, তাঁরা নিরপেক্ষ পরীক্ষাগারে স্যুটকেসগুলো নিয়ে গবেষণা করেছেন। আর বিভিন্ন কারণেই আলাদা আলাদা পরীক্ষার ফলে ভিন্নতা আসতে পারে।

এদিকে হলমার্ক ডিজাইন কালেকশন নামের আরেকটি ব্র্যান্ডের একটি স্যুটকেসে দুই ধরনের পিএএইচএস পাওয়া গেছে। এই রাসায়নিক মানবদেহে ক্যানসার সৃষ্টি করতে পারে। তবে হলমার্ক ডিজাইন বলেছে, কনজ্যুমার কাউন্সিলের পরীক্ষায় তাদের স্যুটকেসে পিএএইচএস পাওয়া গেলেও তা ইউরোপীয় ইউনিয়নের নির্ধারণ করা সর্বোচ্চ সীমা অতিক্রম করেনি।
এ পরিস্থিতিতে কনজ্যুমার কাউন্সিল সতর্ক করে বলেছে, এসব স্যুটকেসে হাত লাগানোর পর সেই হাত দিয়ে খাবার খেলে পিএএইচএস ও ডিইএইচপি পাকস্থলীতে প্রবেশ করতে পারে। তাই খাবার খাওয়ার আগে সাবান দিয়ে হাত ভালোভাবে ধুয়ে নিতে হবে।



ফেইসবুক পেইজ