বাড়ি আন্তর্জাতিক ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহত ১২০০ লাশের দেওয়া হচ্ছে গণকবর

ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহত ১২০০ লাশের দেওয়া হচ্ছে গণকবর

141
ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও সুনামিতে নিহতদের গণকবর দেওয়া হচ্ছে (সংগৃহীত)
ইন্দোনেশিয়ায় সুলাবেসি দ্বীপে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর সুনামিতে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ১ হাজার ২০০ জনে দাঁড়িয়েছে। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আপাতত গণকবর দেওয়া হচ্ছে সারি সারি লাশ।

কর্তৃপক্ষ জানিয়েছে, পচে গলে যাওয়া মৃতদেহ থেকে যাতে কোনো রোগ ছড়িয়ে পড়তে না পারে, সেজন্যই লাশগুলো গণকবর দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। পালু শহরের পর্বতে মোট ১ হাজার ৩০০ লাশের গণকবর খুঁড়ে রাখা হয়েছে। ট্রাকে করে ব্যাগে মোড়ানো লাশ এনে ফেলা হচ্ছে সেখানে। তবে এ মৃত্যু উপত্যকায় এখনও প্রিয়জনকে খুঁজে ফিরছেন বহু মানুষ। খবর রয়টার্স, বিবিসি ও ডেইলি মেইল অনলাইনের।

ভূমিকম্পের কবল থেকে কোনোভাবে বেঁচে যাওয়া মানুষগুলো এখন মরিয়া সাহায্যের জন্য। ভূমিকম্পের প্রায় তিন দিন পরও পালুর ধ্বংসস্তূপে বসে ত্রাণ ও খাবারের অপেক্ষায় আছেন ক্ষতিগ্রস্তরা। আটকে পড়া রাস্তা এবং ভেঙে পড়া যোগাযোগ ব্যবস্থার কারণে দুর্গত এলাকায় সাহায্য পৌঁছানো কঠিন হচ্ছে। ত্রাণ যথাসময়ে না পৌঁছানোয় অনেকেই শপিং মলগুলোয় ঢুকে খাবার ও পানি লুট করে নিয়ে আসছেন।

মৃতের সংখ্যা বাড়তে থাকায় প্রত্যন্ত অঞ্চলে ধসে পড়া ঘরবাড়ি থেকে পালাচ্ছেন মানুষ। ভূমিকম্পে বিধ্বস্ত কারাগার থেকেও প্রায় ১ হাজার ২০০ বন্দি পালিয়ে গেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। পালুর কয়েকটি হোটেল এবং শপিংমলের ধ্বংসস্তূপে এখনও বহু মানুষ আটকা পড়ে আছেন বলে মনে করা হচ্ছে।

কয়েকটি গ্রামে ভূমিধসে শত শত মানুষ চাপা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে। সবচেয়ে বেশি ক্ষতির আশঙ্কা করা হচ্ছে ডংগালায়। এ অঞ্চলটিতে ৩ লাখ মানুষের বাস।