বাড়ি অপরাধ যুক্তরাষ্ট্রে ইহুদিদের উপর হামলায় নিহত ১১ জন

যুক্তরাষ্ট্রে ইহুদিদের উপর হামলায় নিহত ১১ জন

192
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পেনসালভ্যানিয়ার পিটসবার্গ শহরে ইহুদিদের এক ধর্মশালার চত্বরে বন্দুকধারীর গুলিতে অন্তত ১১ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার সকাল ১০টার দিকে এ হামলা হয় বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

শহরের ট্রি অব লাইফ সিনাগগে (ইহুদি ধর্মশালা) একটি শিশুর নামকরণ উপলক্ষে তার আত্মীয় স্বজনরা বিশেষ প্রার্থনায় অংশ নিচ্ছিলেন। এসম সময় সেখানে হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন অ্যালেগেইনি কাউন্টির ডেপুটি শেরিফ কেভিন ক্রাউস। গুলিবর্ষণকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

ঘটনাস্থলের কাছে এক সংবাদ সম্মেলনে পিটসবার্গের জননিরাপত্তা বিষয়ক প্রধান ওয়েন্ডেল হিসরিখ বলেন, ‘খুব ভয়ঙ্কর অপরাধ ঘটেছে, আমার দেখা অন্যতম ভয়ঙ্কর অভিজ্ঞতা। এটি হেইট ক্রাইমের আওতায় পড়ে।’

পুলিশের একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে কেডিকেএ টেলিভিশন জানিয়েছে, বন্দুকধারী সিনাগগ ভবনে প্রবেশ করে চিৎকার করে বলতে থাকে ‘সব ইহুদির মরা দরকার।’

এদিকে হামলার পরপরই গুলিবর্ষণকারী আহত অবস্থায় আত্মসমর্পণ করে। তার নাম রবার্ট বোয়ার্স (৪৬) বলে প্রাথমিক তথ্যে জানা যাচ্ছে। পরে তাতে পুলিশি হেফাজতে নেয়া হয়।

স্থানীয় গণমাধ্যমগুলোর বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, হামলা ১১ জনের মৃত্যু হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন প্রয়োগকারী বাহিনীর এক কর্মকর্তা এর আগে রয়টার্সকে অন্তত আট জন নিহত হওয়ার কথা জানিয়েছেন।

এদিকে হামলার পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘অনেক মানুষকে হতাহত করা হয়েছে।’ তিনি এই হামলাকে গণহত্যার মত দুর্বৃত্তাচার বলে উল্লেখ করেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই) ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন এই হামলাকে হেটক্রাইম হিসেবে উল্লেখ করেছে।

প্রসঙ্গত, ট্রি লাইফ সিনাগগের ওয়েবসাইটের তথ্যানুযায়ী এটি একটি রক্ষণশীল ইহুদি ধর্মসভা। পিটসবার্গের ঐতিহাসিক ইহুদি জনবসতি স্কুইরল হিল এলাকায় এর অবস্থান।

ডিপি/