বাড়ি আন্তর্জাতিক ১৭ সৌদি নাগরিকের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

১৭ সৌদি নাগরিকের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

176

তুরস্কে দূতাবাসের ভিতরে সাংবাদিক জামাল খাসোগিকে নৃশংস কায়দায় হত্যার জেরে সৌদি আরবের ১৭ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বিশ্বজুড়ে নাড়া দেয়া এই আলোচিত হত্যাকান্ডের ঘটনায় বৃহস্পতিবার ‘গ্লোবাল ম্যাগনিটস্কাই অ্যাক্ট’ এর আওতায় এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

সৌদি নাগরিকদের উপর অবরোধ আরোপের বিষয়টি স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে। বিদেশে গুরুতর মানবাধিকার লংঘনের ঘটনায় এই আইনের আওতায় নিষেধাজ্ঞা আরোপ করে থাকে যুক্তরাষ্ট্র।

নিষেধাজ্ঞাপ্রাপ্ত ১৭ সৌদি নাগরিক হলেন: সৌদ আল কাতানি, মাহের মুতরেব, সালাহ তুবাগি, মেশাল আলবুসতানি, নাইফ আলআরিফি, মোহাম্মদ আলজাহরানি, মানসুর আবেহোসাইন, খালিদ আল ওতাইবি, আব্দুল আজিজ আলআওসাবি, ওয়ালিদ আলসেহরি, তার আলহারবি, ফাহাদ আলবালাওয়ি, বদর আলওতাইবি, মোস্তফা আল মাদানি, সাঈফ আল-কাতানি, তুর্কি আল সেহরি এবং মোহাম্মদ আল ওতাইবি।

খাসোগি হত্যাকান্ডের জবাবেই যুক্তরাষ্ট্র এই পদক্ষেপ গ্রহণে বাধ্য হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, যারা সাংবাদিক খাসোগি হত্যাকান্ডের সঙ্গে জড়িত তাদের শাস্তি নিশ্চিত করার লক্ষ‌্যে স্টেট ডিপার্টমেন্ট তাদের কাজ অব্যাহত রাখবে এবং একিসঙ্গে অন্যান্য দেশের সহযোগিতা নিয়ে অগ্রসর হবে।

অবরোধ আরোপের কারণে যুক্তরাষ্ট্রে থাকা সব সম্পদের অধিকার হারাবে ১৭ সৌদি নাগরিক এবং তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক কোনো লেনদেন করতে পারবেন না।

বিবৃতিতে বলা হয়, অবরোধ আরোপ করা ১৭ ব্যক্তি খাসোগি হত্যার সময়টাতে বিভিন্ন মন্ত্রলায়সহ সৌদি সরকারের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।