বাড়ি খেলাধুলা বিশ্বরেকর্ড গড়লেন নাঈম হাসান

বিশ্বরেকর্ড গড়লেন নাঈম হাসান

150

অভিষেক টেস্টে সবচেয়ে কম বয়সে পাঁচ কিংবা তার বেশি উইকেট শিকার করে রেকর্ড বুকে সবার ওপরে এখন নাঈম হাসানের নাম। অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্সকে পেছনে ফেলে এই বিশ্বরেকর্ড করলেন টাইগার স্পিনার নাঈম হাসান।

অভিষেকে এমন অর্জনে বাংলাদেশের তালিকায় সাত নম্বরে তরুণ এই টাইগার স্পিনার।

বয়স আঠার পেরোয়নি এখনও, উইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে অভিষেক। নাইম হাসানের ঘূর্ণিতে দিশেহারা উইন্ডিজের ব্যাটসম্যানরা।

বোলিংয়ে এলেন ২৫ ওভার পরে। টেস্টে নাঈমের প্রথম শিকার ক্যারিবীয় অলরাউন্ডার রোস্টন চেজ। ৩২তম ওভারে নাইম হাসানের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন সুনীল আমব্রিস।

লোকাল বয় নাঈমের একই অস্ত্রে কাবু হলেন দেবেন্দ্র বিশু আর কেমার রোচ। জেমস ওয়ারিক্যানকে বোল্ড করে অভিষেকে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট শিকারের রেকর্ড বইয়ে নাম লেখালেন নাঈম হাসান।

সবচেয়ে কম বয়সে শুধু নয় সবমিলিয়ে অভিষেকে কম বয়সে পাঁচ উইকেট নেয়া বাংলাদেশি বোলার এখন নাঈম। ১৭ বছর ১১ মাস বিশ দিন বয়সে ১৪ ওভার বল করে ৬১ রান দিয়ে নিয়েছেন ৫ উইকেট।

এর আগে সবচেয়ে কম বয়সে অভিষেক ম্যাচে ৫ কিংবা তারচেয়ে বেশি উইকেট নেয়ার রেকডর্টি ছিল অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্সের। ২০১১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেকে ৭৯ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। নাঈম-কামিন্স এর পরে আছেন অভিষেকে ৫ উইকেট নেয়া আরো তিন বোলার, পাকিস্তানের শহীদ নাজীর, শহীদ আফ্রিদী ও বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ।

নাঈমের আগে অভিষেক বাংলাদেশের আরো সাত বোলার নিয়েছেন ৫ কিংবা তার বেশি উইকেট। সে তালিকায় সাত নম্বরে নাঈম হাসান।