বাড়ি খেলাধুলা “দলে বাংলাদেশ থেকে অন্তত একজন ক্রিকেটার চায় কেকেআর”

“দলে বাংলাদেশ থেকে অন্তত একজন ক্রিকেটার চায় কেকেআর”

144

বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এ  সবচেয়ে বেশি খ্যাতি পেয়েছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে জিতেছেন শিরোপাও। কিন্তু কেকেআর সাকিবকে মূল্যায়ন করেনি। ২০১৬ সালে তাকে ছেড়ে দেয় শাহরুখ খানের দল। বর্তমানে সানরাইজার্স হায়দরাবাদে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

পূর্বে যদিও কলকাতার হয়ে এক মৌসুমে একটি ম্যাচ খেলেছেন বাংলাদেশের বর্তমান ওয়ানডে অধিনায়ক মাশরাফি মর্তুজা। এরপর দীর্ঘদিন খেলেছেন সাকিব আল হাসান। তার দারুণ পারফর্মে শিরোপাও জিতেছে তারা। তাঁরকাটা পেরুলেই কলকাতা। ইডেন গার্ডেনে তারা খেললে যেন এপার থেকে গর্জন শোনা যায়। কিংবা আলোর ঝলকানি দেখে মনে হতে পারে ওই তো সাকিব খেলছেন। এপার বাংলার টাইগার ওপারে গিয়ে খেলছেন, এই ভাবনায় কলকাতার বাংলাদেশী দর্শক ছিল অনেক।

কিন্তু সাকিবকে তারা ছেড়ে দিতেই মনে ঘা লেগেছে টাইগারদের ভক্তদের। আইপিএলের খেলোয়াড় কেনাবেচার হাটে দলবদল হতেই পারে। কিন্তু শেষটায় সাকিবকে যেন অনাদরে ছেড়ে দেওয়া হয়েছে। কলকাতার বিপক্ষে দারুণ পারফর্ম করে সাকিবের উল্লাস যেন গেলবার সেটার জবাব দিয়েছে। কলকাতার দর্শকরা তা দেখে হা-হুতাশ করেছেন। বাঙ্গালী এই ক্রিকেটারকে ছেড়ে দেয়ায় নানা কথার সম্মুখীন ও হতে হয়েছিল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) এর পরিচালনা কমিটিকে। তাই আগামী আসরে বাংলাদেশ থেকে ক্রিকেটার নিয়ে দায় মোচন করতে চায় কলকাতা।

কলকাতা নাইট রাইডার্স তাদের নিজস্ব ফেসবুকে যেন দিয়েছে তারই বিজ্ঞাপন। তারা পোস্ট করেছে, ‘কেকেআরের বাংলাদেশি সমর্থকেরা! আপনাদের খেলোয়াড়দের তো আপনারাই সবচেয়ে ভালো চেনেন, তাদের মধ্যে কোন বাংলাদেশি ক্রিকেটারকে ২০১৯ সালে কেকেআরে দেখতে চান। একটি ভিডিওতে আপনার পরামর্শ জানাবেন।’ কিন্তু কথা হলো দু’দিন বাদে বসতে যাওয়া আইপিএল নিলামে নাম আছে কেবল মুশফিক আর মাহমুদুল্লাহর।

বাংলাদেশ থেকে ১০ জন আইপিএল খেলতে আগ্রহ প্রকাশ করে নিবন্ধন করেন। কিন্তু নিলামের জন্য রাখা হয়েছে মাত্র দু’জনকে। তাই কেকেআরের এই ফেসবুক বিজ্ঞাপন তথা পোস্ট মার্কেটিং পলিসির অংশ কিনা তা নিয়ে আছে প্রশ্ন। তবে বাংলাদেশের ক্রিকেট ভক্তরা মুশফিক, মাহমুদুল্লাহ, লিটন দাস, সৌম্য সরকারের নাম প্রস্তাব করেছে। অনেকে মজা করে জাতীয় দলের বহু পুরনো ক্রিকেটারের নাম বলেছেন। কেউ মজা করে দিয়েছেন বাংলাদেশে ভাইরাল হওয়া ‘হিরো আলমের’ নাম।

আইপিএলের আগামী আসরে এখন পর্যন্ত সাকিবই একমাত্র বাংলাদেশের প্রতিনিধি। সানরাইজার্স হায়দরাবাদে খেলবেন তিনি। আর নিলামে উইকেটরক্ষকদের তালিকায় আছেন মুশফিক। অলরাউন্ডারের তালিকায় আছে মাহমুদুল্লাহর নাম। দুজনেরই ভিত্তি মূল্য ৫০ লাখ রুপি।