বাড়ি অপরাধ রাজধানীর উইলস লিটলের ৩০ শিক্ষককে দুদকের শোকজ

রাজধানীর উইলস লিটলের ৩০ শিক্ষককে দুদকের শোকজ

159
সংগৃহীত

নিষেদাজ্ঞা সত্ত্বেও কোচিং বাণিজ্যের অভিযোগে রাজধানী ঢাকার উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ৩০ শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

স্কুলে কোচিং বাণিজ্য হচ্ছে মর্মে দুদক হটলাইনে (১০৬) অভিযোগের পরিপ্রেক্ষিতে রোববার ওই স্কুলে অভিযান চালায় দুদকের একটি দল।

দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে সহকারী পরিচালক মো. জাভেদ হাবীব ও উপসহকারী পরিচালক আফনান জান্নাত কেয়ার সমন্বয়ে গঠিত একটি দল এ অভিযান পরিচালনা করে।

দুদক জানায়, বিদ্যালয়ের শিক্ষকরা ২০১৭ সালে কোচিং করাবেন না মর্মে অঙ্গীকারনামা প্রদান করা সত্ত্বেও নীতিমালা ভঙ্গ করে শিক্ষার্থীদের কোচিং করতে বাধ্য করছেন। দুদক টিমের নির্দেশে তাৎক্ষণিকভাবে এ অনিয়মের সঙ্গে জড়িত ৩০ শিক্ষকের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়।

অভিযানকালে দুদকদল উদঘাটন করে, নবম শ্রেণির কয়েকজন শিক্ষার্থী বার্ষিক পরীক্ষায় বেশ কয়েকটি বিষয়ে অকৃতকার্য হওয়া সত্ত্বেও একজন শ্রেণি শিক্ষক তাদের দশম শ্রেণিতে ভর্তি করার ব্যাপারে কাজ করছেন। এ অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যা দু একদিনের মধ্যেই রিপোর্ট দেয়ার কথা রয়েছে। অভিযোগ প্রমাণিত হলে কঠিন শাস্তির মুখোমুখী হতে পারে স্কুল ও অভিযুক্ত ৩০ শিক্ষক।