বাড়ি বাংলাদেশ বিশ্বকাপে আইসিসির সঙ্গে কাজ করছে রাইড শেয়ারিং কোম্পানি উবার

বিশ্বকাপে আইসিসির সঙ্গে কাজ করছে রাইড শেয়ারিং কোম্পানি উবার

85

আসন্ন ক্রিকেট বিশ্বকাপে স্পন্সর হিসেবে আইসিসির সঙ্গে চুক্তিবদ্ধ হলো বিশ্বের সবচেয়ে বড় রাইড শেয়ারিং অ্যাপ কোম্পানি উবার। আজ (সোমবার) এক আনুষ্ঠানিক বিবৃততে এই ঘোষণা দিয়েছে আইসিসি। এ চুক্তির ফলে প্রথম কোন রাইড শেয়ারিং এবং ফুড ডেলিভারি অ্যাপ হিসেবে বিশ্বকাপের মতো মঞ্চে স্পন্সর হিসেবে দায়িত্ব পেল উবার।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রীড়ামঞ্চ ‘বিশ্বকাপ ক্রিকেট’ প্রতিবারের মতো এবারো বিপুল সংখ্যক দর্শক মাঠে এবং টিভি পর্দার সামনে টানবে তা আর বলার অপেক্ষা রাখে না। ধারণা করা হচ্ছে, এবারের ইংল্যান্ড-ওয়েলস বিশ্বকাপে, মাঠ এবং মাঠের বাইরের দর্শক মিলিয়ে প্রায় ১.৫ বিলিয়ন ভক্ত-সমর্থক প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে উপভোগ করবেন। যার ফলে স্পন্সর হিসেবে উবারের জন্য এই চুক্তি ইতিহাস সৃষ্টিকারী নতুন অধ্যায়ের সূচনা করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিশ্বকাপ উপলক্ষে সাংস্কৃতিক ঐক্য ও সংহতি বজায় রেখে ভক্ত সমর্থকদের উৎসবের কেন্দ্রবিন্দুতে নিয়ে আসার পাশাপাশি এবার বিশ্বকাপের থিম সং ‘Way-O, Way-O’ এর স্বমন্বয়ে বিশ্বকাপের জন্য উবারের প্রচারণা ‘This World Cup, Every Fan Wins’- এটাই বুঝায় যে স্পন্সর হিসেবে সফলতা পাওয়ার জন্যে বেশ আটঘাট বেঁধে নেমেছে উবার। এজন্য ইংল্যান্ড এবং ওয়েলসে বাড়তি আরো কয়েকশ চালক, কুরিয়ার পার্টনার এবং ফুড সাপ্লায়ার নিয়োগ দিচ্ছে তারা।

এ চুক্তিতে সন্তুষ্ট উভয়পক্ষ। আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মানু শোনি এ চুক্তি নিয়ে বেশ আশাবাদী। গত বছর অনুর্ধ্ব-২০ নারী বিশ্বকাপে উবারের #RoadSheMade এর ভূয়সী প্রশংসাপূর্বক ২০১৯ বিশ্বকাপ নিয়ে উবারের কর্মসূচীর জন্য শুভকামনা জানান তিনি।

উবারের ইন্টারন্যাশনাল বিজনেস অফিসার ব্রুক এন্টুইসেলের মতে, ক্রিকেটের মতো বৈশ্বিক খেলার সাথে তাদের সংযুক্তি সম্পর্কের সেতুবন্ধনে বাড়তি মাত্রা যোগ করার পাশাপাশি গ্রাহকদের সাথে তাদের সম্পৃক্তি আরো দৃঢ়তর হবে।

এছাড়াও উবারের দুই গ্লোবাল সুপারস্টার এবং ব্র্যান্ড অ্যাম্বাসেডর ভারতীয় দলপতি ভিরাট কোহলি এবং বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান ও চুক্তিটি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

দুটি ভিন্ন দলের জার্সি গায়ে প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে একে অপরের বিপক্ষে খেললেও ক্রিকেটের সঙ্গে উবারের এমন দূরদর্শী, সম্ভাবনাময় চুক্তিতে একই সুর দিলেন দুই দেশের দুই তারকা। ঐক্য, সংহতি এবং একাত্মতায় গা ভাসিয়ে দিয়ে সার্বজনীন উৎসব এবং উৎসাহের আমেজে এই বিশ্বকাপ ছাপিয়ে যাবে অন্যান্য যে কোন আসরকে বলে মনে করেন তারা। আর তাতে স্পন্সর হিসেবে উবারের অবদান থাকবে অনস্বীকার্য।