বাড়ি প্রধান খবর নগরীতে ৩৪টি অবৈধ বসবাসকারীকে উচ্ছেদ করছে প্রশাসন

নগরীতে ৩৪টি অবৈধ বসবাসকারীকে উচ্ছেদ করছে প্রশাসন

73
খুলশী পাহাড়
অবৈধ উচ্ছেদ

চট্টগ্রাম নগরীর  খুলশী থানা সংলগ্ন মধুশাহ পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় অবৈধভাবে বসবাসকারী স্থাপনার বিরুদ্ধে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে।রোববার পরিচালিত এ্র অভিযানে প্রায় 34টি পরিবার উচ্ছেদ করা হয়।

 উচ্ছেদে অভিযানে নেতৃত্ব ছিলেন পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ফোরকান এলাহী অনুপম, বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা আফরিন মুস্তাফা ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম।

চট্টগ্রাম নগরীর  খুলশী থানা সংলগ্ন মধুশাহ পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় অবৈধভাবে বসবাসকারী ৩৪টি পরিবারকে উচ্ছেদ করেছে প্রশাসন।

রোববার এই উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দিয়েছেন পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ফোরকান এলাহী অনুপম, বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা আফরিন মুস্তাফা ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম।

মো. তৌহিদুল ইসলাম বলেন, এবার উচ্ছেদ কার্যক্রমে ঝুঁকিপূর্ণ ও অবৈধ দখলদারদের উচ্ছেদ শেষে উদ্ধারকৃত জায়গা সংশ্লিষ্ট পাহাড়ের মালিক এবং নিয়ন্ত্রণকারী সংস্থাকে বুঝিয়ে দেয়া হচ্ছে। পরবর্তীতে পাহাড়ে কোনো অবৈধ বসতি-স্থাপনা গড়ে উঠলে সংশ্লিষ্ট পাহাড় মালিক ও সংস্থা দায়ী থাকবেন।

সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম বলেন, পাহাড় ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নে ইতোমধ্যে চট্টগ্রাম মহানগরীর ১৭ টি পাহাড়ে চিহ্নিত ৮৩৫ টি ঝুঁকিপূর্ণ পরিবারকে উচ্ছেদের জন্য প্রথম ধাপ গত রমজানের পূর্বে সমাপ্ত হয়েছে। প্রথম ধাপে মতিঝর্ণা, বাটালী হিল, পোড়া কলোনী পাহাড়, একে খান পাহাড় এলাকায় ৩৫০ এর মতো ঝুঁকি পূর্ণ পরিবেশে বসবাসরত অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে।

তিনি বলেন, রোববার চট্টগ্রামের জেলা প্রশাসকের নির্দেশনায় দ্বিতীয় ধাপে পাহাড় ব্যবস্থাপনা কমিটির আওতাধীন গঠিত সাব-কমিটির সিদ্ধান্ত মোতাবেক দ্বিতীয় পর্যায়ের অভিযানের দ্বিতীয় দিনের অভিযান পরিচালিত হয়েছে। ১৭ জুলাই পর্যন্ত ১৪ টি পাহাড়ে দ্বিতীয় ধাপের উচ্ছেদ কার্যক্রম অব্যাহত থাকবে।

উচ্ছেদ অভিযানে পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিয়া মোহাম্মদ, পিডিবি প্রতিনিধি, ওয়াসা প্রতিনিধি, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।