বাড়ি অদ্ভুতুড়ে বাড়িতে গাঁজা চাষে উদ্বুদ্ধ করছে থাইল্যান্ড সরকার

বাড়িতে গাঁজা চাষে উদ্বুদ্ধ করছে থাইল্যান্ড সরকার

71

থাইল্যান্ডের নতুন সরকার গত সপ্তাহে শপথ নিয়েছে। প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ওচারের নেতৃত্বাধীন সরকার গত রোববার তাদের নীতি প্রকাশ করেছেন। দেশটির নবনির্বাচিত এ সরকারের প্রকাশিত নীতিতে মেডিক্যাল ক্যানাবিস শিল্প বিস্তারকে প্রাধান্য দিচ্ছে। যেখানে চিকিৎসাশাস্ত্রের প্রয়োজনে গাঁজা চাষে জোর দেওয়ারও কথা বলা হয়েছে।

থাইল্যান্ডে নবনির্বাচিত ১৯ দলের জোট সরকারের সব থেকে বড় দল ভূমজাইথাই পার্টি। নির্বাচনের আগে থেকেই মেডিক্যাল ক্যানাবিস শিল্পের বিস্তারের দাবি করে আসছিল এ দলটি। সেই দাবির অংশ হিসাবে ক্ষমতায় আসার পরই এবার এ সিদ্ধান্ত নিল।

বিষয়টি নিয়ে ভূমথাইজাই দলের প্রধান এবং দেশটি ডেপুটি প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বে থাকা অনুটিন চার্নভিরাকুল বলেছেন, ‘মারিজুয়ানা, হেম্প ও অন্যান্য মেডিক্যাল হার্বে শিল্পের বিস্তার দরকার। এতে জনসাধারণের রোজগারের ব্যবস্থা যেমন হবে তেমনি অর্থনৈতির দিকটিও মজবুত হবে।’

যন্ত্রণা থেকে উপশম ও অবসাদ থেকে মুক্তির জন্য মারিজুয়ানা ব্যবহার থাইল্যান্ডে বেশ জনপ্রিয়। এ জন্য মারিজুয়ানার ব্যবহারকে বৈধতা দেওয়া হয়েছিল গত বছর। সেই ব্যবস্থাকেই গতি দিতে এ সিদ্ধান্ত নিয়েছে প্রয়ুথ সরকার। যদিও এ বিষয়টি নিয়ে এখনও কোনো ঘোষণা দেওয়া হয়নি। তবে প্রকাশিত পলিসি ডকুমেন্টই বুঝিয়ে দিচ্ছে গাঁজা চাষের বিষয়ে তাদের মনোভাব।