বাড়ি দিত্বীয় সারির খবর বাজারে কমছে না সবজির দাম

বাজারে কমছে না সবজির দাম

220

রাজধানীর বাজারে এখন কেজিপ্রতি ৬০ টাকার নিচে বিশেষ কোনো সবজি নেই। জনপ্রিয় সবজিগুলো কেজিপ্রতি ৭০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। সাধারণ কাঁচা পেঁপের কেজি উঠেছে ৫০ টাকায়।

মিরপুর-১ নম্বর বাজারে রাতে সবজির পাইকারি কেনাবেচা হয়। সবজি বিক্রেতা মো. সোহেলের কাছে জানতে চাইলাম, ৬০ টাকা কেজির নিচে কোন কোন সবজি রয়েছে। উত্তরে তিনি জানালেন, সবচেয়ে কম দাম মিষ্টিকুমড়ার, কেজি ৩০ টাকা। এই কুমড়া আর কাঁচা পেঁপে ছাড়া তাঁর কাছে ৬০ টাকা কেজির নিচে কোনো সবজি নেই।

তেজগাঁও কলমিলতা বাজার ও কারওয়ান বাজার ঘুরেও সবজির চড়া দাম দেখা যায়। কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীরা বলছেন, বন্যার কারণে সবজির দাম বেড়েছে। শিগগির কমারও আশা নেই।

বাজারে এখন চড়া দাম বরবটি ও টমেটোর। প্রতি কেজি টমেটো ১২০ টাকা। আর কিছুদিন আগেও যে বরবটি কেজিতে ৬০ টাকা ছিল, সেটা এখন মানভেদে ৮০-১০০ টাকা চাচ্ছেন বিক্রেতারা। বেগুন, ঢ্যাঁড়স, চিচিঙ্গা, ঝিঙে, কচুর লতি, কচুর মুখি, করলা ইত্যাদির কেজিপ্রতি দর ৭০ থেকে ৮০ টাকা। পটোল ও ধুন্দল পাওয়া যাচ্ছে ৬০-৭০ টাকা কেজি দরে।

ঢাকার বাজারে সবজির দাম বেশ চড়া সবজির দাম শিগগির কমার আশা নেই  মাছের বাজার আগের মতোই চড়া  কিছুটা সস্তা ব্রয়লার মুরগি ডিমের দামে হেরফের নেই

বাজারের ‘ভিআইপি’ এখন কাঁচা মরিচ। এক কেজি কিনলে বিক্রেতারা দাম চাচ্ছেন ১৬০-১৮০ টাকা। তবে মানুষ সাধারণত আড়াই শ গ্রাম করে মরিচ কেনে। এতে দর পড়ছে ৫০ টাকা। কেজি দাঁড়াচ্ছে ২০০ টাকা।

মিরপুর-১ নম্বর বাজারে কেনাকাটা করছিলেন স্থানীয় বাসিন্দা তরিকুল ইসলাম। জানতে চাইলে বলেন, তিনি আধা কেজি বেলে মাছ কিনেছেন ৪৫০ টাকায়। আধা কেজি বেগুন কিনেছেন ৪০ টাকায়। এক আঁটি লাউশাক কিনবেন, দাম চাচ্ছে ৩০ টাকা। তিনি বলেন, ভালো কোনো মাছের কেজি ৮০০ টাকার বেশি। সবজিও আর সাধ্যের মধ্যে নেই।

মাছের বাজারও আগের মতোই চড়া। সস্তার মাছের মধ্যে সেই পাঙাশ, তেলাপিয়া আর চাষের কই। নদীর মাছ কিনতে গেলেই বিক্রেতারা কেজিপ্রতি ৮০০ টাকার বেশি চাইছেন। তবে কিছুটা কমেছে ছোট ইলিশের দর। তিনটাতে এক কেজি হয়, এমন ইলিশ ৫৫০-৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

রসুনের বাজার আরও চড়েছে। চীনা রসুনের কেজি উঠেছে ১৮০ টাকায়। তাল মিলিয়ে দাম বাড়ছে দেশি রসুনের, কেজি ১৪০ টাকা। আদার দামে হেরফের নেই। চীনা আদা মান ও বাজারভেদে ১৪০-১৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। সুখবর পেঁয়াজে। সাধারণ দেশি পেঁয়াজ কেজিপ্রতি ৪০ টাকা ও ভারতীয় বড় পেঁয়াজ ৩০-৩৫ টাকায় নেমেছে।

পুরান ঢাকার শ্যামবাজারের নবীন ট্রেডার্সের মালিক নারায়ণ চন্দ্র সাহা বলেন, আড়তে চীনা রসুন এখন কেজিপ্রতি ১৫০-১৫৫ টাকা। কিছুদিন আগে তা ১৪০ টাকায় নেমেছিল।

ডিমের দামে হেরফের নেই। ফার্মের ডিম প্রতি ডজন (১২ টি) ১১০ টাকা। সুখবর ব্রয়লার মুরগির দামে। কেজি নেমেছে ১১৫ টাকায়। অবশ্য পবিত্র ঈদুল আজহার আগে ব্রয়লার মুরগি কিনে ফ্রিজ কে ভরতে চাইবে?