বাড়ি তথ্যপ্রযুক্তি পুলিশের বিরুদ্ধে অভিযোগ করতে ‘কমপ্লেইন সেল’

পুলিশের বিরুদ্ধে অভিযোগ করতে ‘কমপ্লেইন সেল’

56

পুলিশের অপেশাদার কর্মকাণ্ডের জন্যে ভূক্তভোগীরা কোথায় গিয়ে অভিযোগ করবেন তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগতেন। অনেক সময় বিভিন্ন কারণে ভুক্তভোগীরা অভিযোগ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না।তাই পুলিশের বিরুদ্ধে জনগনের অভিযোগ দাখিলের জন্য গঠন করা হয়েছে ‘আইজিপি’স কমপ্লেইন সেল’। সেলটি ২৪ ঘণ্টা চালু থাকবে।

এছাড়া মোবাইল ফোনের মাধ্যমে ০১৭৬৯৬৯৩৫৩৫০১৭৬৯৬৯৩৫৩৬ে  এই দুই নম্বরে সাধারণ মানুষ অভিযোগ করতে পারবেন।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সিআইডি পুলিশের ফেসবুক পেইজে এক পোস্টে এ তথ্য প্রকাশ করা হয়।

পোস্টে বলা হয়, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে পুলিশের অসামান্য অবদানের বিষয়টি আমাদের সকলের জানা। এছাড়াও রয়েছে পুলিশের অনেক সাফল্যগাঁথা ও গৌরবময় ইতিহাস। কিন্তু কতিপয় পুলিশ সদস্যের অপেশাদার আচারণ ও কর্মকাণ্ডের জন্য ম্লান হয়ে যায় সে সমস্ত সাফল্য। শুধু একজন ব্যক্তি বা মুষ্টিমেয় কয়েকজন অপেশাদার পুলিশ সদস্যের জন্য পুরো বাহিনী কলুষিত হতে পারে না।

সেই ভাবনা থেকে সে সব অভিযুক্ত পুলিশ সদস্যকে শাস্তির আওতায় আনতে বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্সে ‘আইজিপি’স কমপ্লেইন সেল’ চালু করা হয়েছে। নেয়া হচ্ছে অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত পূর্বক বিভাগীয় ব্যবস্থা। ইতোমধ্যে এ কমপ্লেইন সেলের মাধ্যমে অনেক অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এই কমপ্লেইন সেল দিনের ২৪ ঘণ্টাই চালু থাকে।

পোস্টে আরও বলা হয়, ইতোপূর্বে পুলিশের অপেশাদার কর্মকাণ্ডের জন্যে ভূক্তভোগীরা কোথায় গিয়ে অভিযোগ করবেন তা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগতেন। অনেক সময় বিভিন্ন কারণে ভুক্তভোগীরা অভিযোগ করতে স্বাচ্ছন্দ্যবোধ করতেন না।

তবে এ কমপ্লেইন সেল চালু হওয়ার পর থেকে সাধারণ মানুষ এগিয়ে আসছে এবং অভিযোগ করে প্রতিকার পাচ্ছেন। জনসাধারণ পুলিশ সদস্যের যে কোনও অপেশাদার ও অনৈতিক কর্মকাণ্ড সম্পর্কে সরাসরি, কুরিয়ার সার্ভিস ও ডাকযোগে অথবা 

01769693535, 01769693536 মোবাইল নম্বরে এবং complain@police.gov.bd ই-মেইলে এ সেলে অভিযোগ করতে পারবেন।

পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত ডিআইজি (ডিএন্ডপিএস-১) এর সার্বক্ষণিক তত্ত্বাবধানে সেলটি পরিচালিত হচ্ছে বলে পোস্টে জানানো হয়।