বাড়ি খেলাধুলা আফগানিস্তান ম্যাচ গিরে মিরাজকে নিয়ে খানিকটা সঙ্কা

আফগানিস্তান ম্যাচ গিরে মিরাজকে নিয়ে খানিকটা সঙ্কা

76

টেস্ট শুরুর বাকি আছে আছে ঠিক এক সপ্তাহ সময়। আগামী সপ্তাহের বৃহস্পতিবারের লাল বলের লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ ও আফগানিস্তান। এখনও পুরোপুরি খেলা উপযোগী নেই টাইগার ক্রিকেটার মেহেদি হাসান মিরাজ। তবে নির্বাচকরা তাকে ধরেই দল সাজানোর কথা ভেবে রেখেছেন।

কিন্তু মিরাজ ইস্যুতে তারা এখনও নিশ্চিত নন যে, এ অফস্পিনিং অলরাউন্ডার খেলতেই পারবেন আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টে। এদিকে আগামীকালের মধ্যে ম্যাচের স্কোয়াড চূড়ান্ত করে ফেলতে চান বাংলাদেশ ক্রিকেট দলের নির্বাচকরা। একসঙ্গে দুইদিনের প্রস্তুতি ম্যাচ ও একমাত্র টেস্টের স্কোয়াড ঘোষণা দেবেন তারা।

কোনোরকমের ইনজুরি বা অন্য কোনো সমস্যা না থাকলে অভিষেকের পর থেকেই টেস্ট দলের নিয়মিত সদস্য অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। প্রস্তুতি নিচ্ছিলেন আফগানদের বিপক্ষে টেস্টে নামার জন্য। কিন্তু এরই মাঝে চলতি সপ্তাহের শনিবার অনুশীলনের সময় আঙুলের চোটে ছিটকে যান অনুশীলন থেকে।

তারপর থেকে এখনও যোগ দিতে পারেননি জাতীয় দলের ক্যাম্পে। যে কারণে তাকে নিয়ে এখনও রয়ে গেছে সংশয়। আদৌ তাকে নিয়ে সাগরিকায় যাবে কি-না দল, সে ব্যাপয়ারে সিদ্ধান্তে পৌঁছতে পারেননি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

আফগানদের বিপক্ষে টেস্টের জন্য স্কোয়াড প্রায় চূড়ান্তই বলা চলে। মিরাজসহ খটকা রয়েছে দুই-একটি জায়গায়। ওপেনিংয়ে সাদমান ইসলাম অনিকের সঙ্গী হবেন কে?- এ বিষয়েও বাকি অনেক আলোচনা। এছাড়া পেসার বা স্পিনারের সংখ্যা কয়জন হবে, মিরাজ না খেললে স্কোয়াড কেমন হবে?- এসব প্রশ্নও রয়ে গেছে।

এসব বিষয় নিয়ে আলোচনা চূড়ান্ত করার জন্য আজই খুলনা থেকে ঢাকায় ফিরছেন নির্বাচক কমিটির সদস্য হাবিবুল বাশার সুমন। যিনি ছিলেন বাংলাদেশ ইমার্জিং দলের সঙ্গে। নির্বাচক কমিটির আলোচনার পরই নেয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত। এদিকে শোনা যাচ্ছে স্কোয়াডে দ্বিতীয় অফস্পিনার হিসেবে নাইম হাসানের থাকার সম্ভাবনা বেশ উজ্জ্বল।