বাড়ি প্রথম সারির খবর ডেঙ্গু নিয়ন্ত্রণের অভিজ্ঞতা অর্জনে সিঙ্গাপুরে সাঈদ খোকন

ডেঙ্গু নিয়ন্ত্রণের অভিজ্ঞতা অর্জনে সিঙ্গাপুরে সাঈদ খোকন

51

এডিস মশা ও ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জানতে সিঙ্গাপুর সফরে গেলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

সোমবার (৮ সেপ্টেম্বর) দিনগত রাতে সিঙ্গাপুরের উদ্দেশে মেয়রসহ একটি দল রওয়ানা দেয় বলে জানিয়েছে ডিএসসিসির জনসংযোগ বিভাগ।

জনসংযোগ বিভাগ সূত্রে জানা যায়, মূলত, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্য সিঙ্গাপুর সফর। মেয়রের সঙ্গে সফরসঙ্গী হয়েছেন ডিএসসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোস্তাফিজুর রহমান এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কতৃক এডিসসহ বিভিন্ন কমিউনিকেবল ডিজিজ নিয়ন্ত্রণের জন্য ৫ বছর মেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ‘কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট’ নামে একটি নতুন ডিপার্টমেন্ট খোলা হবে। এ বিভাগ সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে উপযুক্ত জনবল নির্ধারণ, কর্মপদ্ধতি জানা, কারিগরিসহ পরিবেশগত নানা বিষয়ে সিঙ্গাপুর সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে ধারণা নিতে তারা দেশটি সফরে গেছেন।

সম্প্রতি ব্যক্তিগত চিকিৎসার জন্য মেয়র সাঈদ খোকন সিঙ্গাপুরে অবস্থানকালে ডেঙ্গু নিয়ন্ত্রণে সেখানকার বিভিন্ন পর্যায়ে প্রাথমিক আলোচনা করেন। এ সফরে মিনিস্ট্রি অব হেলথ এবং ন্যাশনাল এনভায়রনমেন্ট এজেন্সির সঙ্গে এডিস মশক নিয়ন্ত্রণের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন, কর্মপদ্ধতি অবলোকন, পরিবেশ ও প্রতিবেশগত নানা বিষয়, জনস্বাস্থ্য ইত্যাদি সম্পর্কিত সামগ্রিক বিষয়ে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় এবং কারিগরিসহ আইনগত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবে মেয়রের নেতৃত্বাধীন এ দল। এ সপ্তাহের শেষ নাগাদ তারা দেশে ফিরে আসবেন বলে আশা করা যাচ্ছে।