বাড়ি খেলাধুলা নিজের দুই বছরের বেতন দান করছেন গম্ভীর

নিজের দুই বছরের বেতন দান করছেন গম্ভীর

69

আজ থেকে ঠিক ৯ বছর আগে ভারতবাসীর চোখে নায়ক হয়েছিলেন বাঁহাতি ওপেনার গৌতম গম্ভীর। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মহেন্দ্র সিং ধোনির ছক্কায় সেদিন দ্বিতীয়বারের মতো ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল ভারতীয় ক্রিকেট দল

শ্রীলঙ্কার বিপক্ষে ২ এপ্রিলের সেই ফাইনাল ম্যাচে ৯১ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরষ্কার জিতেছিলেন ধোনিই। তবে কম যাননি গম্ভীর। প্রথম ওভারেই ভিরেন্দর শেবাগ ফিরে যাওয়ার পর, তিন নম্বরে নেমে করেছিলেন ৯৭ রান। ধোনির সঙ্গে গড়েছিলেন ১০৯ রানের জুটি। ফলে ফাইনাল ম্যাচের অন্যতম নায়ক ধরা হয় গম্ভীরকে।

সেই গম্ভীর আরেকবার নায়ক হলেন ঠিক একই তারিখে। এবার আরও বড় পরিসরে, দেশের মানুষের পাশে দাঁড়ানোর মাধ্যমে। খেলোয়াড়ি জীবন শেষে নাম লিখিয়েছেন রাজনীতিতে, বর্তমানে সংসদ সদস্য হিসেবে রয়েছেন দেশের লোকসভায়।

সেই স্থান থেকেই নিজের আগামী দুই বছরের পারিশ্রমিক দান করে দিয়েছেন গম্ভীর। করোনাভাইরাসের কারণে উদ্ভূত সংকটময় পরিস্থিতি মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যে তহবিল গঠন করা হয়েছে, সেখানেই নিজের দুই বছরের বেতন দেয়ার কথা জানিয়েছেন গম্ভীর।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লিখেছেন, ‘মানুষ জিজ্ঞেস করে, দেশ তাদের জন্য কী করতে পারে? কিন্তু আসল প্রশ্নটা হলো, আপনি দেশের জন্য কী করতে পারেন? আমি আমার দুই বছরের বেতন প্রধানমন্ত্রীর ফান্ডে দান করছি। আপনারও এগিয়ে আসা উচিৎ।’

গম্ভীর এর আগে নিজের সংসদ সদস্যের ফান্ড থেকেও ৫০ লাখ রুপি দিয়েছিলেন করোনা মোকাবিলায়। এবার ঠিক কত রুপি দিচ্ছেন, তা পরিষ্কার করে জানাননি। তবে সংসদ সদস্য হিসেবে মাসে প্রায় ৩ লাখ রুপির কাছাকাছি পেয়ে থাকেন তিনি। এই হিসেবে দুই বছরে তার বেতন দাঁড়ায় প্রায় ৭২ লাখ টাকা। এর পুরোটাই তিনি দিচ্ছেন করোনা ফান্ডে।

শুধু গম্ভীর একাই নন। করোনা মোকাবিলায় গড়া ফান্ডে সাহায্য নিয়ে এগিয়ে এসেছেন ভারতের অন্যান্য ক্রিকেটাররাও। এরই মধ্যে স্ত্রী আনুশকা শর্মার সঙ্গে মিলে ৩ কোটি রুপি দিয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। এছাড়া সৌরভ গাঙ্গুলি ৫০ লাখ, শচিন টেন্ডুলকার ৫০ লাখ, সুরেশ রায়না ৫২ লাখ, রোহিত শর্মা ৮০ লাখ ও অজিঙ্কা রাহানে দান করেছেন ১০ লাখ রুপি।