বাড়ি খেলাধুলা আবারও দ্বিতীয় মেয়াদে এমসিসি’র প্রেসিডেন্ট হচ্ছেন সাঙ্গাকারা

আবারও দ্বিতীয় মেয়াদে এমসিসি’র প্রেসিডেন্ট হচ্ছেন সাঙ্গাকারা

23

টানা দ্বিতীয়বারের মতো মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রেসিডেন্ট হচ্ছেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট পরিস্থিতি বিবেচনায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে এমসিসি।

এমসিসি’র প্রেসিডেন্ট পদে এক বছরের মেয়াদে সাধারণত একজনকেই দায়িত্ব পালন করতে দেখা যায়। প্রথম নন-ব্রিটিশ প্রেসিডেন্ট সাঙ্গাকারাকে দ্বিতীয় মেয়াদে থাকার প্রস্তাব দিয়ে সেই ঐতিহ্যে ছেদ টানলো খোদ এমসিসি। সর্বশেষ ১ বছরের বেশি মেয়াদে থাকার ঘটনা ঘটেছিল সেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়।

১৮২১ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত এমসিসি’র পদে আসীন হয়েছেন মোট ১৬৮ জন। এই সময়ে ক্রিকেটীয় আইনের এই অবিভাবক সংস্থায় দ্বিতীয় মেয়াদে থাকাদের মধ্যে সাঙ্গাকারা হলেন চতুর্থ ব্যক্তি। আগামী ২৪ জুন বসতে চলা এমসিসি’র বোর্ড সদস্যদের বার্ষিক সাধারণ অধিবেশনে সাঙ্গাকারার নিয়োগ চূড়ান্ত হবে।

এমসিসি’র সঙ্গে সাঙ্গাকারার সম্পর্ক অনেক পুরনো। ২০১১ সালে এমসিসি’র এক সভায় স্মরণীয় এক ভাষণ দিয়েছিলেন এই লঙ্কান কিংবদন্তি। ২০১২ সালে ক্লাবের সম্মানসূচক আজীবন সদস্যপদ দেওয়া হয় তাকে এবং একই বছর ক্লাবের বিশ্ব ক্রিকেট কমিটিতে যোগ দেন তিনি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তান সফরে এমসিসি’র নেতৃত্ব দেন সাঙ্গাকারা। ১৯৭৩ সালের পর এটাই এমসিসি’র প্রথম পাকিস্তান সফর। এই সফরের উদ্দেশ্য ছিল আন্তর্জাতিক দলগুলোকে ফের দেশটিতে সফরের ব্যাপারে উৎসাহ দেওয়া। প্রায় এক যুগ আগে সফররত শ্রীলঙ্কা দলকে বহনকারী বাসে সন্ত্রাসী হামলার পর থেকে দেশটিতে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন বন্ধ ছিল। শ্রীলঙ্কার ওই দলে সাঙ্গাকারাও ছিলেন।