বাড়ি আন্তর্জাতিক সারাবিশ্বে করোনায় আক্রান্ত ৪১ লাখ ছাড়াল

সারাবিশ্বে করোনায় আক্রান্ত ৪১ লাখ ছাড়াল

157

বিশ্বব্যাপী বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ৪১ লাখও বেশি ছাড়িয়ে গেছে। রোববার (১০ মে) বাংলাদেশ স্থানীয় সকাল ৯টা ৩০ মিনিটে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ তথ্য জানিয়েছেন।

ওই ওয়েবসাইট বলছে, এই পর্যন্ত বিশ্বের একশ ৮৭টি দেশ ও অঞ্চলে প্রাণঘাতী করোনার ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

বিশ্বের সরকারি হিসাব অনুযায়ী, মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৪১ লাখ এক হাজার পাঁচশ ৩৬ জন। এর মধ্যে মারা গেছে দুই লাখ ৮০ হাজার চারশ ৩৫।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় বলছে, এই পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক থেকে এগিয়ে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ নয় হাজার একশ ৫৯। মারা গেছে ৭৮ হাজার সাতশ ৯২ জন। এরপর মৃত্যুর দিক থেকে হিসাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইতালি। সেখানে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দুই লাখ ১৮ হাজার দুইশ ৬৮ জন আর মারা গেছে ৩০ হাজার তিনশ ৯৫ জন। প্রাণহানির হিসাবের তালিকায় তৃতীয় অবস্থানে স্পেন। দেশটিতে মারা গেছে ২৬ হাজার চারশ ৭৮ জন। মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ২৩ হাজার পাঁচশ ৭৮ জন।

বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য মতে, দেশে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ৭৭০ জন। আর করোনা ভাইরাসে মোট মৃতের সংখ্যা ২১৪ জন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাসটি। এর উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। কিন্ত এখন সেখানে ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার সংখ্যা কমেছে। চীনের বাইরে করোনার প্রকোপ ১৩ গুণ বাড়ার প্রেক্ষাপটে চলতি বছরের ১১ মার্চ মাসে বিশ্বজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও, হু)।