বাড়ি চিটাগাং চট্টগ্রামে এক কাউন্সিলর পদের জন্য ২৫ জনের মনোনয়োনপত্র সংগ্রহ!

চট্টগ্রামে এক কাউন্সিলর পদের জন্য ২৫ জনের মনোনয়োনপত্র সংগ্রহ!

165

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) কাউন্সিলর পদে উপ-নির্বাচনে এক পদের জন্য ২৫ জনের টানাটানি শুরু হয়েছে। ইতিমধ্যে উপ-নির্বাচনের তারিখ ঘোষণা শেষে মনোনয়নপত্রও সংগ্রহ করেছেন কাউন্সিলর পদ-প্রত্যাশী প্রার্থীরা। নগরীর ৪১টি ওয়ার্ডের সিটি নির্বাচনের মধ্যে এটিই সর্বোচ্চ মনোনয়নপত্র সংগ্রহের ঘটনা। এখানে একটি কাউন্সিলর পদের জন্য নির্বাচনে অংশগ্রহণ করতে শনিবার পর্যন্ত ২৫ জন আওয়ামীলীগ, যুবলীগ সদস্য ও ব্যবসায়ী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এ ঘটনা নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনসহ নগরীতে শুরু হয়েছে ব্যাপক গুঞ্জন।

চট্টগ্রাম নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৬ নং চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুর মৃত্যুতে শূন্য পদে উপ-নির্বাচনে অংশগ্রহণ করতে এ পর্যন্ত ২৫ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে আগামী ৭ অক্টোবর এই উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। ২৫ জনের মধ্যে রাজনৈতিক দলের নামের স্থলে আওয়ামী লীগ লিখে ১৬ জন, একই জায়গায় কোনো নাম না লিখলেও বিএনপির ১ জন, আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত থাকলেও কোনো কিছু না লিখে ৫ জন এবং ৪ জন স্বতন্ত্র প্রার্থী মনোনয়পত্র সংগ্রহ করেছেন।

মনোনয়নপত্র সংগ্রহকারিদের মধ্যে রয়েছেন প্রয়াত কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুর স্ত্রী মেহেরুন নেছা কামরুন মিন্টু, আলী আকবর হোসেন চৌধুরী মিন্টু, নাজিম উদ্দিন, সেলিম রহমান, কাজী রাজেশ ইমরান, দেলোয়ার হোসেন ফরহাদ, বিএনপি থেকে একেএম সালাউদ্দিন কাউসার লাবু, কায়ছার আহমেদ, আবুল কালাম চৌধুরী, শওকত ওসমান, নূর মোস্তফা টিনু, মো. নোমান চৌধুরী, মো. শাহেদুল আজম শাকিল, মো. মজিবুর রহমান, মো. আজিজুর রহমান, খালেদ জামাল, মো. আব্দুর রউফ, কাজল প্রিয়া বড়ুয়া, মো. নুরুল হুদা, মো. ওমর ফারুক, মো. রুবেল ছিদ্দিকী, মো. দেলোয়ার হাছান, মো. জসিম উদ্দিন, মো. জাবেদ ও জামশেদ নেওয়াজ।

উল্লেখ্য, গত বছরের ১৮ মার্চ পরপর ৭ বারের কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুর মৃত্যুতে শূন্য হয় চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর পদটি।

চট্টগ্রাম সিনিয়র নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, তফসিল ঘোষণার পরপরই নির্বাচনে অংশগ্রহণ করতে মনোনয়ন সংগ্রহ করেছেন ২৫ জন। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৩ সেপ্টেম্বর। বাছাই হবে ১৪ সেপ্টেম্বর। তবে প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় ১৯ সেপ্টেম্বর। তাছাড়া ১৫ টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ হবে। কোনো পক্ষ বা দল নির্বাচনের দিন বিশৃঙ্খলা করলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। যেকোন মূল্যে সুষ্ঠু নির্বাচন পরিচালনা করতে বদ্ধ পরিকর বলেও জানান তিনি।