বাড়ি আন্তর্জাতিক জাতিসংঘ মহাসচিবকে চিঠি দিয়েছে তালেবান

জাতিসংঘ মহাসচিবকে চিঠি দিয়েছে তালেবান

77

তালেবানের কাছ থেকে সম্প্রতি একটি চিঠি পেয়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস। চিঠিতে তালেবান জাতিসংঘের কর্মীদের সুরক্ষা ও নারী অধিকার নিয়ে কথা বলেছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বিষয়টি নিয়ে রাশিয়ার বার্তা সংস্থা স্পুতনিকের সঙ্গে কথা বলেছেন গুতেরেস। তিনি বলেন, ‘ত্রাণসহায়তা নিয়ে তালেবানের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। কোনো ধরনের বৈষম্য ছাড়া পুরো আফগানিস্তানজুড়ে মানবিক সহায়তা কার্যক্রম বাড়ানো, জাতিসংঘে কর্মরতদের সুরক্ষা, নারী অধিকার ইস্যুতেও তালেবানের সঙ্গে আলোচনা হয়েছে।’

তালেবানের সঙ্গে এসব ব্যাপারে গঠনমূলক ও ইতিবাচক আলোচনা হয়েছে। এসব ইস্যুতে তালেবান বিভিন্ন ধরনের প্রতিশ্রুতিও দিয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। তালেবানের সঙ্গে জাতিসংঘের এই আলোচনা শুরু হয়েছে চলতি মাসের শুরুর দিকে। এ জন্য জাতিসংঘের দূত মার্টিন গ্রিফিতস আফগানিস্তানের রাজধানী কাবুল সফর করেছেন।

গত মাসে কাবুল দখল করে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় সশস্ত্র গোষ্ঠী তালেবান। এর কয়েকদিন পর তারা মন্ত্রিসভা গঠন করে। সরকার গঠনের পর বেশকিছু ব্যাপারে কঠোর হয়েছে তালেবান। দেশটিতে নারী-পুরুষের পড়ালেখায় শর্ত জুড়ে দেওয়া হয়েছে। নারীদের কর্মস্থলে যেতে নিষেধ করা হয়েছে। এমনকি পুরুষদের জন্য ৪০০ খেলার অনুমোদন দিলেও সম্ভাবনাময় আফগান নারীদের জন্য কোনো খেলার অনুমতি দেওয়া হয়নি।

এ ছাড়া তালেবানের কঠোর শাসনে দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছেন সাধারণ মানুষ। ওই অঞ্চলে শরণার্থী সংখ্যা বাড়ছে ও মানবিক সংকট প্রকট হচ্ছে। এসব ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়।